মেকআপের যত কথা

মেকআপ করার জন্য উপযুক্ত প্রসাধনী ব্যবহার না করলে কিন্তু পুরো লুকটাই নষ্ট হয়ে যায়। অল্প মেকআপ করলেও উগ্র মনে হয়, আবার বেশি মেকআপ করার পরেও ত্বক অনুজ্জ্বল হয়ে যায়।
মেকআপ করার সময় নিজের স্কিন টোন অনুযায়ী মেকআপ বেছে নেয়া জরুরী। খুব ফরসা ত্বকে যে ধরনের মেকআপ মানানসই হবে, গম রঙা বা শ্যামলা প্রকৃতির ত্বকের জন্য সেই মেকআপ উপযুক্ত হবে না। মেকআপের প্রাথমিক নিয়ম নিয়ে কিছু উপায় :
* নখের রঙের ওপর নির্ভর করে মেকআপ কালার বেছে নিতে পারেন। নখের রঙের টোনের কাছাকাছি মেকআপ কালার ন্যাচারাল লুক তৈরিতে সাহায্য করে। ভাইব্রেন্ট মেকআপ ট্রাই করতে চাইলে নখের রঙের সঙ্গে কনট্রাস্ট মেকআপ কালার বেছে নিন।
* ফর্সা, গমরঙা বা শ্যামলা, সব ধরনের স্কিন টোনের সঙ্গে ন্যুড লুকভাল কাজ করে। ন্যুড লুকের বেসের জন্যে হাল্কা ময়শ্চারাইজার ব্যবহার করুন। আই ব্রো পেনসিল চোখের জন্য ভাল কাজ করে। ওপেন আইসের জন্য মাসকারা দুটো লেয়ারে ব্যবহার করুন। ন্যাচারাল পিসিকালার যেমন গোলাপি (ফর্সা ত্বক) বেজ (গমরভাত্বক), ব্রাউন (শ্যামলা ত্বক) লিপ কালার বেছে নিন। হাল্কা গ্লাসও ব্যবহার করতে পারেন।
* ফর্সা ত্বকে মেকআপের সময় খেয়াল রাখতে হবে যাতে মেকআপ খুব চড়া না দেখায়। চোখ হাইলাইট করলে ঠোঁটের মেকআপ হাল্কা রাখুন। চোখে স্মোকি লুক, সঙ্গে সফট গ্রে আইশ্যাডের সঙ্গে ঠোঁটে গ্লসি ক্রিমসন রেড ট্রাই করতে পারেন।
* শ্যামলা ত্বকের মেকআপ যেন ফুটে ওঠে না। শ্যামলা রঙের ত্বকের থেকে হাল্কা ফাউন্ডেশন ব্যবহার করবেন না। খুব বেশি ফাউন্ডেশনও ব্যবহার করবেন না। কেকের মতো মেকআপ জমে থাকবে।
ডিপ মেটালিক সিন্ক, ব্রাউন বা ডিপার রেড টুইথব্রউন শেডের মেকআপ বেছে নিন। গোল্ড, কপার এবং মেরুনও ভাল হবে। চারকোল গ্রে আইশ্যাডো দিয়ে সেমাকি আইজের সঙ্গে সফট লিপস ভাল লাগবে। মেকআপে ব্যালেন্স বজায় থাকবে।
* গমরঙা ত্বকে সাটল ও ডার্ক মেকআপ উপযুক্ত। ব্রাউন, ইয়োলো বা বেজ ভাল অপশন। বেডের শেড এড়িয়ে চলুন বিশেষ করে রোজ কালার। একান্তই ইচ্ছে হলে রোজ কালারে সঙ্গে ব্রাউন ব্রেন্ড করে ব্যবহার করুন।

ফর্সা ত্বক

* গোলাপি রঙের হাল্কা ফাউন্ডেশন ভাল লাগবে। হাল্কা ফাউন্ডেশন না থাকলে ভাবি ফাউন্ডেশনে সামান্য ব্রনজার মিশিয়ে ব্যবহার করুন।
* সফট পাউডার তাড়াতাড়ি সেøা তৈরি করতে ভাল কাজ করে। ভাল কোম্পানির টাচ অ্যান্ড স্নো পাউডার বেছে নিতে পারেন।
* পার্টি লুবের জন্য হাল্কা গোলাপি শেডের ফাউন্ডেশনে সামান্য সিলভার শিসার মিশিয়ে নিতে পারেন।
* মাসকারায় খুব বেশি এক্সপেরিমেন্ট না করলেও হবে। ব্রাউন বা ব্র্যাক মাসকারাই ভাল। আই শ্যাডোতে একটু অন্য রকম শেড ট্রাই করতে পারেন।
* হাল্কা লিপস্টিক আপনার লুক কমপ্লিট করবে। পিচ কালার ভাল অপশন। স্কিন টোনের সঙ্গে ম্যাচ করবে।

* নিজের ত্বকের থেকে হাল্কা ফাউন্ডেশন ব্যবহার না করে নিজের ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন বেছে নিন। না হলে চড়া মেকআপ মনে হবে।
* কপালে, নাকে ও গালে ব্রনজিং পাউডার ডাস্ট অল্প করে লাগান। আকর্ষণীয় সান ট্যানড লুকের জন্যে একদম পারফেক্ট।
* চিকবোন হাইলাইট করার জন্যে কোরাল ও গ্লাম কালার ভাল কাজ করবে।
* চোখের মেকআপের জন্য ডার্ক গ্রে, বেজ বা ব্রাউন আইশ্যাডো বেছে নিন।
* গমরঙা ত্বকে লিপ কালার বেছে নেওয়ার সময় একটু সাহসী হতে পারেন। পিংক বা রেড শেডের লিপস্টিক ট্রাই করুন। বেশিক্ষণ রাখার জন্যে লিপ গ্লস লাগাতে পারেন।

শ্যামলা ত্বক
শ্যামলা ত্বকে ফাউন্ডেশন ঠিকমতো ব্লেন্ড করা জরুরী, না হলে মেকআপ ভীষণভাবে ফুটে ওঠে। ফাউন্ডেশনে সামান্য পানি বা ময়শ্চারাইজার মিশিয়ে ব্যবহার করুন। সহজে ত্বকের পুরো অংশে ফাউন্ডেশন লাগাতে পারবেন।
* হাল্কাভাবে পাউডার লাগাতে পারেন। ত্বকে চকচকে ভাব তৈরি হবে।
* কোরাল, ডিস অরেঞ্জ বা রোজ কালার ব্রাশার ট্রাই করুন। পিচ ব্রাউন ব্রাশ এড়িয়ে চলুন।
* ব্রনজ, গোল্ডেন বা কপার আইশ্যাডো বেছে নিন। এর সঙ্গে ব্ল্যাক আইলাইনারও মাসকারা ভাল কাজ করবে।
* ম্যাট লিপস্টিক বেছে নিন। ব্রাইট রেড, পিংক পার্লার কালার এড়িয়ে চলুন। ডার্ক মেরুন ভাল স্যুট করবে।
আদনান

No comments

Powered by Blogger.