নতুন বছরে কঠোর কর্মসূচী দেবে না বিএনপি

নতুন বছরের জানুয়ারি- ফেব্রুয়ারি মাসে কোন কঠোর কর্মসূচী দেবে না বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। তবে জ্বালানি তেলের দাম বাড়ানো হলে তাৎক্ষণিকভাবে হরতালের মতো কর্মসূচী দেবে জোটটি।
শনিবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। জানুয়ারি মাসে টঙ্গীতে দুই দফায় বিশ্ব এজতেমা, ও লেবেল পরীক্ষা, ১৯ জানুয়ারি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী, ফেব্রুয়ারির শুরুতেই ডিগ্রী পরীক্ষার বিষয় সামনে রেখে এ সময়ে কঠোর কোন কর্মসূচীর বিষয় আপাতত ভাবছে না বিএনপি। তবে এই সময়ের মধ্যে দলটি জাতীয় কাউন্সিলের আয়োজন করতে পারে।
রবিবার রাজধানীর শেরেবাংলানগরে জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ সাংবাদিকদের বলেন, জ্বালানি তেল ও নিত্য পণ্যের দাম বাড়ানো হলে তাৎক্ষণিকভাবে হরতালের ডাক দেয়া হবে। শনিবার দলের স্থায়ী কমিটির সভায় এ বিষয়ে আলোচনাও হয়েছে। হান্নান শাহ জানান, জানুয়ারি মাসে টঙ্গীতে দুই দফায় বিশ্ব এজতেমা, এর সঙ্গে ও লেবেল পরীক্ষা আছে। এসব বিষয় সামনে রেখে আমরা জোটের পরবর্তী কর্মসূচী ঠিক করেছি। এখন ১৮ দলের মতামত নিয়ে তা ঘোষণা করা হবে। এছাড়া বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে দলের পক্ষ থেকে পাঁচ দিনের কর্মসূচী ঘোষণা করা হবে বলেও তিনি জানান। দলের জাতীয় কাউন্সিল সম্পর্কে জানতে চাইলে স্থায়ী কমিটির এই সদস্য বলেন, দলের মহাসচিব কারাগারে। এর সঙ্গে দলীয় কিছু বাধ্যবাধকতা আছে। এগুলো সামলে নিয়ে কাউন্সিল করা হবে। এর আগে তিনি জাতীয়তাবাদী কৃষক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কৃষক দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া স্থায়ী কমিটির বৈঠক সূত্রে জানায়, সম্প্রতি প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী জ্বালানি তেলের দাম বাড়ানো হতে পারে বলে ঘোষণা দিয়েছেন। তার এ ঘোষণা যদি কার্যকর করা হয় তবে হরতালের মতো কঠোর কর্মসূচী দিতে দ্বিধা করবে না বিএনপি। বিএনপি নেতারা জানিয়েছেন, জ্বালানি তেলের দাম বাড়ানো না হলে কঠোর কর্মসূচী দেয়া থেকে বিরত থাকবে ১৮ দলীয় জোট। তবে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আটক নেতাদের মুক্তি, নেতাকর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার ও সরকারী নির্যাতন-নিপীড়নের প্রতিবাদে জোটের চলমান কর্মসূচী পালন অব্যাহত থাকবে। বিএনপি নেতারা জানিয়েছেন, শনিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে কর্মসূচীর খসড়া করা হয়েছে। রবিবার জোটের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করে এ কর্মসূচী চূড়ান্ত করবেন জোট নেত্রী খালেদা জিয়া। সোমবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তা জানানো হবে।
কৃষক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের নেতাকর্মীরা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ছাড়া নানা কর্মসূচী পালন করছে। শনিবার সংগঠনটির পক্ষ থেকে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের সময় হান্নান শাহ ছাড়াও কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.