রাজনৈতিক সংঘাতমুক্ত দেশ চাই

টেলিফোনে নাগরিক মন্তব্য বিদায় নিচ্ছে ২০১২; ইতিহাসের পাতায় আশ্রয় নিতে যাচ্ছে বছরটি। আগামীকালই নতুন বছরের সূর্য উদিত হবে। নতুনকে নিয়ে মানুষের স্বপ্নের অন্ত নেই। তারই আলোকে ২০১৩ সাল নিয়ে প্রত্যাশার কথা জানিয়েছেন পাঠকরা।
টেলিফোনে জানানো এসব মন্তব্য গ্রন্থনা করেছেন একরামুল হক শামীম ও মাহফুজুর রহমান মানিক
তানভীর
চাকরিজীবী, গাজীপুর
রাজনীতিবিদদের কাছে আমার প্রত্যাশা, বাংলাদেশের সংঘাতময় রাজনীতিকে পরিহার করে তারা যেন সত্যিকার অর্থে পারস্পরিক শ্রদ্ধাবোধ, সহনশীলতা এবং সুষ্ঠু গণতান্ত্রিক, আদর্শিক মূল্যবোধের রাজনীতির চর্চা করে।

মো. মামুন
শিক্ষক, ফেনী
নতুন বছরে স্বাগত। নতুন বছরে শান্তিময় বাংলাদেশ প্রত্যাশা করছি। বিশ্বজিতের লাশ নয়; দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে বসবাসের নিশ্চয়তা চাই রাষ্ট্রের কর্তাব্যক্তিদের কাছে।

হেলাল উদ্দিন
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
২০১৩ সাল বাংলাদেশের রাজনীতির জন্য মোড় পরিবর্তনকারী বছর হবে বলে আমি আশা করি। এই বছরের কার্যকলাপের কার্যক্রমের ওপরই সরকারের জনপ্রিয়তা নির্ভর করে। সরকার একটি উদ্যোগ নিয়েছে জ্বালানি তেলের দাম বৃদ্ধির। আমি মনে করি, এটা সরকারের জন্য বুমেরাং হতে পারে। নতুন বছরে আমাদের প্রধান দাবি হচ্ছে, একাত্তরের ঘাতকদের বিচার সম্পন্ন করা। আমাদের স্বাধীনতাবিরোধীরা যাতে মাথাচাড়া দিয়ে না উঠতে পারে আমরা এই প্রত্যাশাই করি।
মাওলানা মো. আবুল হাসান শেখ
বিজয়নগর, ঢাকা
সরকারের কাছে আমার প্রত্যাশা, গরিব দুঃখী জনগণের উন্নয়নের জন্য জিনিসপত্রের দাম সস্তা রাখুন। কৃষকদের প্রতি নজর নেওয়া উচিত। যুদ্ধাপরাধের বিচার ত্বরান্বিত করা উচিত। সন্ত্রাস-জঙ্গিবাদ, দুর্নীতি থেকে দেশ পরিত্রাণ পাবে, এটাই আমার প্রত্যাশা।
মো. খোকন আহমেদ
ব্যবসায়ী, বেলাব, নরসিংদী
সরকারের কাছে আমার দাবি, যাতে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করা হয়। এটাই আমার নতুন বছরের প্রত্যাশা।
নির্মলেন্দু দেব জাদু
ব্যবসায়ী, শ্রীমঙ্গল
রাজাকারমুক্ত বাংলাদেশ চাই, দুর্নীতিমুক্ত বাংলাদেশ চাই। নতুন বছরের প্রারম্ভে আমার এটাই প্রত্যাশা।
মোস্তফা কামাল
সমাজসেবক, কুমিল্লা
রাজনৈতিক দলগুলো নেতিবাচক ও প্রতিহিংসামূলক রাজনীতি বাদ দিয়ে গঠনমূলক রাজনীতির চর্চার মাধ্যমে দেশে আর্থসামাজিক অবস্থাকে প্রবৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। পারস্পরিক সংলাপ ও আলোচনার মাধ্যমে আগামী সংসদ নির্বাচন সুন্দর, কল্যাণমুখী এবং গ্রহণযোগ্য করার ব্যবস্থা করবে। আগামীর বাংলাদেশ একটি সুখী, সমৃদ্ধিশালী এবং দরদি জনগোষ্ঠীতে রূপান্তরিত হবে।
শাখাওয়াত হোসেন কবীর
ব্যবসায়ী, মতিঝিল
২০১৩ সাল দেশের সব শ্রেণী-পেশার মানুষের সুন্দর ও ভালো যাক সেই প্রত্যাশা করি। রাজনৈতিক হানাহানি, বিশেষ করে জামায়াত-শিবিরের নারকীয় তাণ্ডব দেশের মানুষ চায় না। মানুষ সুন্দরভাবে ব্যবসা করতে চায়। মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচার ২০১৩ সালের মার্চের মধ্যে আমরা দেখতে চাই। পদ্মা সেতুর কাজ যে কোনো মূল্যে শুরু করা হোক। আগামী বছর আমরা যাতে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অগ্রগতির দিকে এগিয়ে যেতে পারি এই আমার প্রত্যাশা।
তাপস হালদার
শিক্ষার্থী, উত্তরা, ঢাকা
নতুন বছর সবার ভালো কাটুক।
কাজল শাফী
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়
২০১৩ সাল বাংলাদেশের গণতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বছর। কেননা ২০১২ সালের অভিজ্ঞতা থেকে বাংলার মানুষ জানে তাদের সামনে ২০১৩ সালে চরম অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি অপেক্ষা করছে। আমি রাজনৈতিক নেতাদের বলব, মত থাকবে, দ্বিমত থাকবে এটাই স্বাভাবিক। নানা মুনির নানা মত, কিন্তু দেশ আমাদের একটাই। তাই এই দেশমাতার গৌরব যাতে হরণ না হয় সেভাবে আপনারা আপনাদের মতপ্রকাশ করবেন। শুধু মুখে না অন্তরেও রাখবেন ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়। এটাই রাজনৈতিক নেতাদের কাছে আমার নতুন বছরের প্রত্যাশা।
বুলবুল আহমেদ
শিক্ষক, সিরাজগঞ্জ
আমার প্রত্যাশা নতুন বছরে দুই নেত্রী একত্র হয়ে তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ঐকমত্যে পেঁৗছাবেন। জানমালের ক্ষয়ক্ষতি ও দেশের সমূহ ক্ষতির আগেই তাদের এই বোধোদয় হোক যে এই ইস্যুতে তাদের ঐকমত্য হওয়া উচিত।
জাহাঙ্গীর
ব্যবসায়ী, সিলেট
প্রাকৃতিক দুর্যোগ থেকে রেহাই পেতে পারি, হানাহানির রাজনীতি যেন বন্ধ হয়। মিডিয়া যেন আরও শক্তিশালী হয়।
রুবেল
শিক্ষার্থী,চৌদ্দগ্রাম, কুমিল্লা
আগামী বছরের প্রত্যাশা শান্তিময় বাংলাদেশ। হানাহানি, বিশৃঙ্খলামুক্ত দেশ।
ইলিয়াস আলী
মুদি দোকানদার, ঝিনাইদহ
নতুন বছরের শুরুতে বাংলাদেশের জনগণের সুখ, শান্তি কামনা করি। তারপর বাংলাদেশের উভয় দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন আশা করি। যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর হোক এই প্রত্যাশা করি।
মো. মাসুম বিল্লাহ
শিক্ষার্থী, কুমিল্লা
আমরা শান্তিপূর্ণ জীবনযাপন করতে চাই।
মো. শরীফুল আলম চৌধুরী
প্রকৌশলী, মুরাদনগর, কুমিল্লা
নতুন বছরের প্রত্যাশা যুদ্ধাপরাধীদের বিচার যেন এ বছরেই হয়। গ্রেনেড হামলা করে যারা বিদেশে পলাতক হয়েছে তাদের যেন ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হয়। তার সঙ্গে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে এনে বিচার কার্যকর করা হয়।
মো. নাসির উদ্দিন
ব্যবসায়ী, মধুপুর, টাঙ্গাইল
প্রতিহিংসার রাজনীতি চাই না। দুর্নীতিমুক্ত সোনার বাংলাদেশ চাই। ভবিষ্যৎ প্রজন্ম যেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে। আইন-শৃঙ্খলা অবস্থা যেন ভালো থাকে।
জাহিদ ইকবাল
পল্লী চিকিৎসক, নরসিংদী
নতুন বছরে আমার প্রত্যাশা রাজনৈতিক সংকট নিরসন, আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখা এবং যুদ্ধাপরাধীদের বিচার।
ফকির টিপু শাহ
বুড়িচং, কুমিল্লা
আমাদের দেশের মূল সমস্যা রাজনীতিতে আস্থাহীনতা। রাজনীতির দুঃসময় যাচ্ছে আমাদের দেশে। এমন রাজনৈতিক কালচার থেকে আমরা মুক্তি চাই।
মো. এসআর সুমন
চাকরিজীবী, মানিকনগর, ঢাকা
দেশের মানুষকে ভালোবাসুন, দেশের ভাবমূর্তি রক্ষায় ভূমিকা রাখুন। রাজনীতিবিদদের কাছে প্রত্যাশা, আপনারা দেশের মানুষের কথা ভাবুন।
মো. আবুল কালাম আজাদ
ব্যবসায়ী, কচুয়া, চাঁদপুর
নতুন বছরে আমার প্রত্যাশা হলো, যুদ্ধাপরাধীদের বিচার অবশ্যই যেন কার্যকর হয়।
মো. এহসানুল করিম
শিক্ষার্থী, চট্টগ্রাম
২০১২ সাল কলঙ্কিত বছর হিসেবে সাক্ষী হয়ে রইল। বিজয়ের মাসে বিজয়কে কলঙ্কিত করেছে বিশ্বজিতের হত্যা। এ থেকে শিক্ষা নিয়ে আগামী বছরটা যেন রাজনৈতিক হানাহানিমুক্ত থাকে।
কুমারেশ চন্দ্র
বাস শ্রমিক, ঝিনাইদহ টার্মিনাল
নতুন বছরে জনগণের প্রত্যাশা অনেক। একাত্তরের মুক্তিযুদ্ধবিরোধীদের ফাঁসি কার্যকর দেখতে চাই।
মো. আতাউল গনি
ব্যবসায়ী, সুনামগঞ্জ
২০১২ জুড়েই সরকার বিরোধী দলের নেতাকর্মীদের ওপর অত্যাচার চালিয়েছে। নতুন বছরে যেন এই অত্যাচার বন্ধ হয়।
নাজিম উদ্দিন শোভা
শিক্ষক, টাঙ্গাইল
স্বাধীনতার ৪১ বছর পার করছি আমরা। নতুন বছরে আমাদের অনেক প্রত্যাশা। দেশের কৃষি, অর্থনীতিতে সমৃদ্ধি অর্জন করা প্রয়োজন।
সামীর আল মাহমুদ
শিক্ষার্থী, রামপুরা, ঢাকা
আগামী বছরে বাংলাদেশ সুখী, সমৃদ্ধিশালী ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে পরিচয় পাক। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকুক_ এটাই আমাদের প্রত্যাশা।
সুবল কান্তি দে
শিক্ষার্থী, মহেশখালী
ঐশ্বর্য কোনো জাতির মূল শক্তি নয়। মূল শক্তি মূল্যবোধ, নৈতিক শক্তি। কীভাবে ভালো করা যায়_ সে চিন্তা করা জরুরি। অতীতের দিকে না তাকিয়ে ভবিষ্যতে কীভাবে ভালো করা যায়, সেদিকে লক্ষ্য রাখা উচিত।
সজল সরকার
শিক্ষার্থী, কোম্পানীগঞ্জ, নোয়াখালী
রাজনৈতিক দলগুলোর খারাপ কাজের প্রভাব যেন জনগণের ওপর না পড়ে।
শাহ আলম
ব্যবসায়ী, সিরাজগঞ্জ
সবাইকে নতুন বছরের অভিনন্দন। মাননীয় প্রধানমন্ত্রী সপ্তমবারের মতো আওয়ামী লীগের প্রধান হওয়ায় তাকে শুভেচ্ছা জানাচ্ছি। নতুন বছরে সরকার যেন জনগণের জন্য কাজ করে; আর বিরোধী দল যেন জনগণের ভোগান্তিমূলক কোনো কর্মসূচি না দেয়। একটি সুন্দর বছরের প্রত্যাশা করছি।
এমএন সালেহ বায়েজীদ
শিক্ষার্থী, বাকৃবি, ময়মনসিংহ
যুদ্ধাপরাধীদের বিচার হোক। বিশ্বজিৎ ও সাগর-রুনির হত্যাকাণ্ডের সঠিক বিচার চাই। তাদের মামলার যেন সঠিক নিষ্পত্তি হয়। দেশের কৃষি, অর্থনৈতিক সমৃদ্ধি চাই।
ডা. রমিজ
চিকিৎসক, বাঁশখালী, চট্টগ্রাম
নতুন বছরে দেশের জনগণের শান্তি, আইন-শৃঙ্খলার উন্নতি, দুর্নীতি রোধ হোক। জনগণের প্রতি সরকারের ভালো মনোভাব ও যুদ্ধাপরাধীদের ন্যায়বিচার চাই।
সৈয়দ আশরাফুদ্দিন
সাংবাদিক, সিলেট
হানাহানিমুক্ত, শান্তিময় দেশ চাই।
মো. ইসমাইল হোসেন
চাকরিজীবী, চট্টগ্রাম
দুই দলের মধ্যকার সমস্যার সমাধান হোক। সুষ্ঠু নির্বাচন যেন সরকার উপহার দেয়।
ফারুক হোসেন
সাংবাদিক, রাজশাহী
২০১২ সালের শেষ দিন শেষ হচ্ছে আজ। কাল নতুন বছরের প্রথম দিন। বছরের প্রথম দিনটি ভালো কাটলে গোটা বছর ভালো কাটবে। সবার জন্য ২০১৩ সালটি ভালোভাবে কাটুক। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা নস্যাৎ করতে হবে। বছর শেষে যে নির্বাচন হবে, তাতে সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন চাই।
শেখ সাহাবুল ইসলাম
রাজনীতিক, সুনামগঞ্জ
যুদ্ধাপরাধীদের বিচার হোক।
আবু রায়হান
শিক্ষার্থী, ধানমণ্ডি, ঢাকা
নতুন সবসময়ই আলাদা কিছু। ভোরের সূর্য যেমন ঝলমলে রোদ দিয়ে দিনকে আলোকিত করে, তেমনি অস্ত যাওয়ার মধ্য দিয়ে আঁধার হয়। আলো-আঁধারির মধ্য দিয়েই দিনের ঘটনা ঘটে। কোনোটা মধুর, কোনোটা বেদনার। ২০১২ সালের দিনগুলোর মূল্যায়নে ভালো-খারাপ দুই-ই পাব। ভালো দিনগুলো হোক অনুপ্রেরণার আধার, আর খরাপ দিনগুলো হোক শিক্ষার বিষয়। নতুন বছরে আমরা খুন, গুম চাই না। রাজনৈতিক অপতৎপরতা আর নয়। বিশ্ব রাজনীতিতে আমাদের ভাবমূর্তি নষ্ট হয় এমন কোনো ঘটনা যেন না ঘটে।
কামরুল ইসলাম জাহাঙ্গীর
মানবাধিকার কর্মী, মুন্সীগঞ্জ
স্বাধীনতা সংগ্রামের মূল চেতনায় ব্যক্তি তথা জাতির অর্থনৈতিক মুক্তি, মুক্তির আকাঙ্ক্ষা, নিরাপত্তার নিশ্চয়তা বিধানের কথা থাকলেও দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার কারণে তা হয়নি। এ জন্য অশিক্ষিত ও ধনাঢ্য ব্যবসায়ী রাজনীতিকরা দায়ী। তারা ক্ষমতায় যাওয়ার জন্য স্বৈরাচার ও যুদ্ধাপরাধীদের সঙ্গে জোট বেঁধে উদীয়মান বাংলাদেশের শিল্প খাতকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। এটি প্রতিরোধ করতে ২০১৩ সালের মধ্যে প্রকৃত দেশপ্রেমিকদের রাজনীতিতে সম্পৃক্ত করা দরকার। তবেই রাজনৈতিক অস্থিতিশীলতামুক্ত একটি অর্থনৈতিক টেকসই বাংলাদেশ গঠন সম্ভব।
নিকেশ বৈদ্য
পত্রিকা ব্যবসায়ী, সুনামগঞ্জ
নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সাধারণ মানুষের নাগালের মধ্যে চাই। বিদ্যুৎ, তেল-গ্যাসের দাম যেন স্থিতিশীল থাকে।
মোশাররফ হোসেন
চাকরিজীবী, উত্তরা, ঢাকা
দেশ থেকে সন্ত্রাস নির্মূল হোক। দুর্নীতিমুক্ত দেশ চাই।
মো. নজরুল ইসলাম সোহেল
শিক্ষার্থী, শ্রীমঙ্গল, সিলেট
ক্ষুধা, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ আমাদের প্রত্যাশা। সর্বত্র সুষম উন্নয়ন দেখতে চাই।
সুনীতি শিকদার
ব্যবসায়ী, মাগুরা
২০১৩ সালটি যেন সরকার সুন্দরভাবে কাটাতে পারে। রাজনৈতিক সমঝোতার মাধ্যমে হরতাল-অবরোধের অবসান চাই।
ওমর ফারুক
চাকরিজীবী, যাত্রাবাড়ী, ঢাকা
নতুন বছর সবার জন্য সুখ-সমৃদ্ধি বয়ে আনুক। বাংলাদেশ হোক রাজনৈতিক হানাহানিমুক্ত।
মিরাজুল ইসলাম মাহির
শিক্ষার্থী, রামগোপালপুর, মুন্সীগঞ্জ
আমাদের প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তি বরাবরই শূন্য। অর্থনৈতিক মুক্তির জন্য ২০১৩ সালে রাজনৈতিক নেতৃবৃন্দের ঐক্য ও সহনশীলতা দরকার। আসন্ন নির্বাচনকালীন সরকার পদ্ধতিসহ জাতির বিভিন্ন সমস্যা সম্পর্কে মুক্ত আলোচনা দরকার। তারা যদি রাজপথে মানুষকে বলির পাঁঠা না বানিয়ে দেশকে পুনর্গঠনে আত্মনিয়োগ করে, তবে ২০১৩ সাল হবে সুখী, সমৃদ্ধিশালী একটি বছর।
নাদিব জুহায়ের নূর আনান
শিক্ষার্থী, নেত্রকোনা
দলীয় কোনো রাজনীতি যেন আমাদের পড়াশোনায় ব্যাঘাত না ঘটায়।
আবু সাঈদ মণ্ডল
রাজনীতি, সিরাজগঞ্জ
সরকার যেন মানুষের জন্য উন্নয়নমূলক কাজ করে। বিরোধী দল যেন হরতাল দিয়ে দেশের ক্ষতি না করে।
ওয়াহিদ মুরাদ
কবি, নেছারাবাদ, পিরোজপুর
কালের নির্মম থাবায় চলে গেল ২০১২। আগামীকাল থেকে শুরু হবে ২০১৩। আমরা পেছনের দুঃখ, কষ্ট, হতাশা, দৈন্যতা এবং একে অপরের প্রতি আস্থাহীনতা অতিক্রম করে ১০০ ভাগ ইতিবাচক মনোভাব প্রকাশ করে দেশ ও জনগণের কল্যাণে নিয়োজিত হবো। মানুষে মানুষে ভালোবাসা তৈরি, হতদরিদ্র জনগণের স্বার্থ রক্ষা এবং কল্যাণ সাধন প্রতিটি বাঙালির হোক নিত্যদিনের সুন্দর কামনা। দেশে এ বছরই হতে যাচ্ছে একটি সাধারণ নির্বাচন। সেই নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু এবং সব রাজনৈতিক দলের অংশগ্রহণে হয় সে জন্য সবার ঐকান্তিক সহযোগিতা প্রয়োজন। রাজনীতিতে কেউ যেন কূটকৌশল প্রয়োগ করে সফল না হয়, সেদিকে সবার লক্ষ্য রাখা প্রয়োজন। আর দক্ষিণাঞ্চলের প্রায় ৫ কোটি মানুষের দাবি, পদ্মা সেতুর শুরু যেন এ বছরই আমরা দেখতে চাই।
আবদুল হক
সরকারি কর্মকর্তা (অব.), কিশোরগঞ্জ
আনন্দ-উল্লাস, হৈ-হল্লোড়ের মাধ্যমে বাংলা নববর্ষ পালন আমাদের ইতিহাস-ঐতিহ্য, যা নিজস্ব সংস্কৃতির মাঝে মিশে আছে। আন্তর্জাতিক ভাষা হিসেবে আমাদের জাতীয় জীবনে ইংরেজি ভাষা ও সাহিত্যের গুরুত্ব কোনো অংশেই কম নয়। আমাদের ছেলেমেয়েরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা শিক্ষা করে, যা বাধ্যতামূলক। তাছাড়া অফিস-আদালত, সরকারি প্রশাসন, বাজেট, সরকারি আয়-ব্যয়ের হিসাব-নিকাশ, শ্রমিক-কর্মচারী-কর্মকর্তাদের বেতন-ভাতা ইত্যাদি ইংরেজি মাসের হিসাব অনুযায়ী সম্পাদন করা হয়। আমরা ইংরেজি নববর্ষকে স্বাগত জানাই। দেশের প্রতিটি মানুষের সুখ-শান্তি-সমৃদ্ধি, সুস্থ দেহমন, রাজনৈতিক স্থিতিশীলতা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং সন্ত্রাসবিহীন সমাজ-প্রশাসন আমাদের নতুন বছরের প্রত্যাশা।

No comments

Powered by Blogger.