সিরিয়া ‘নরকে’ পরিণত হতে পারে: ব্রাহিমি

সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগের বিশেষ শান্তিদূত লাখদার ব্রাহিমি হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, সিরিয়ায় অব্যাহত সহিংসতা আলোচনার মাধ্যমে থামানো না গেলে দেশটি ‘নরকে’ পরিণত হতে পারে।
গতকাল রোববার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে মস্কোতে বৈঠক শেষে তিনি এ হুঁশিয়ারি দেন।
এদিকে দামেস্কের কাছে বিদ্রোহীদের দখলে থাকা এলাকায় গতকাল বিমান হামলা চালিয়েছে সরকার অনুগত বাহিনী। আগের দিন দামেস্কে বিমান হামলায় ১১ শিশুসহ অন্তত ৩২ জন নিহত হয়েছে।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল এ তথ্য জানিয়েছে।
প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে দামেস্কে আলোচনা শেষে ব্রাহিমি গত শনিবার মস্কো পৌঁছান। ব্রাহিমি বলেন, ‘সিরিয়ার সামনে একমাত্র বিকল্প হলো, নরক কিংবা রাজনৈতিক সমাধান। রাজনৈতিক সমাধানে পৌঁছাতে চাই, এ লক্ষ্যে আমাদের বিরতিহীনভাবে কাজ করে যেতে হবে।’
সিরিয়ায় আলোচনার মাধ্যমে সমাধানের বিষয়ে একমত পোষণ করেন সার্গেই লাভরভ। তবে তিনি বলেন, সিরিয়ার বিরোধীদের দাবি অনুযায়ী, সে দেশের প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অপসারণ সংলাপের পূর্বশর্ত হতে পারে না। প্রেসিডেন্ট পদত্যাগ না করলে কোনো সংলাপ নয়—বিরোধীদের এমন অবস্থানের কারণেই দেশটিতে এই অবস্থার সৃষ্টি হয়েছে।
সিরিয়ান অবজারভেটরি বলেছে, শনিবার দামেস্কের দক্ষিণ-পশ্চিম ও উত্তর-পূর্বাঞ্চলে বিমান হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে দুজন নারী ও ১১টি শিশু রয়েছে। এ ছাড়া দামেস্কের উত্তর-পূর্বাঞ্চলীয় হারাস্তা এলাকায় গতকাল রাতভর সেনাদের সঙ্গে বিরোধীদের লড়াই হয়েছে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.