পাকিস্তানে অপহৃত ২১ সেনাকে হত্যা করেছে তালেবান

পাকিস্তানে অপহৃত আধা সামরিক বাহিনীর ২১ সদস্যকে হত্যা করেছে তালেবান জঙ্গিগোষ্ঠী। গত শনিবার পেশোয়ারের জান-ই খাওয়ার এলাকার একটি ক্রিকেট মাঠ থেকে তাঁদের মৃতদেহ উদ্ধার করা হয়। কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন।
গত বৃহস্পতিবার পেশোয়ারে তিনটি তল্লাশি চৌকিতে হামলা চালিয়ে ২৩ সদস্যকে অপহরণ করে পাকিস্তানি তালেবান।
পেশোয়ারে নাভিদ আকবর নামের এক কর্মকর্তা বলেন, অপহরণের স্থান থেকে প্রায় চার কিলোমিটার দূরে জনবসতিহীন একটি এলাকা থেকে অপহৃত ব্যক্তিদের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। অপহৃতদের দুজন পালাতে সক্ষম হলেও এঁদের একজন গুরুতর অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন বলে জানান তিনি।
গুল শেহজাদ নামের আরেক সরকারি কর্মকর্তা বলেন, 'মধ্য রাতের ঠিক আগ মুহূর্তে আমরা খবর পাই, বসতিহীন এলাকায় কিছু লাশ পড়ে আছে।' অপহৃত ব্যক্তিদের হাত বেঁধে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করা হয় বলে গুল শেহজাদ জানান।
প্রায় ২০০ পাকিস্তানি তালেবান সদস্য গত বৃহস্পতিবার পেশোয়ারের দক্ষিণাঞ্চলের তিনটি তল্লাশি চৌকিতে হামলা চালায়। হামলায় তালেবানরা রকেটচালিত গ্রেনেডসহ স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে। হামলায় দুই পুলিশ নিহত হয়। এ সময় হামলাকারীরা ২৩ পুলিশকে অপহরণ করে। হামলার পর পাকিস্তানি তালেবান ঘটনার দায় স্বীকার করে।
শান্তি আলোচনার প্রস্তাব : পাকিস্তানি তালেবানপ্রধান হাকিমুল্লাহ মেহসুদ সরকারকে উন্মুক্ত শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছেন। গত শুক্রবার এক ভিডিও বার্তায় তিনি এ প্রস্তাব দেন। আলোচনার ক্ষেত্রে তালেবান অস্ত্র জমা দেবে না উল্লেখ করে হাকিমুল্লাহ জানান, আলোচনার আগে পাকিস্তান সরকারকে অবশ্যই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে।
পাকিস্তান সরকারের তথ্য মতে, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর থেকে ইসলামী জঙ্গি সংগঠনগুলো পাকিস্তানে ৩৫ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। সূত্র : বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.