পাকিস্তানে বোমা হামলায় ১৯ শিয়া তীর্থযাত্রী নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মাসতুং জেলায় শিয়া তীর্থযাত্রীদের বাসে বোমা হামলায় ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৫ জন। গতকাল রবিবার সকালে এ ঘটনা ঘটে। হামলার দায় কেউ স্বীকার করেনি।
মাসতুংয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা তুফাইল বেলুচ জানান, বোমাটি একটি গাড়িতে রাখা ছিল। নিহত সবাই শিয়া সম্প্রদায়ের। আহত বেশির ভাগের অবস্থা আশঙ্কাজনক। বেলুচিস্তানের রাজধানী কোয়েটার এক শীর্ষ কর্মকর্তা আকবর হুসাইন দুররানি জানান, একসঙ্গে তিনটি বাসে প্রায় ১৮০ জন শিয়া তীর্থযাত্রী ইরান যাচ্ছিলেন। বোমা রাখা গাড়িটি বাসের বহরে আঘাত হানলে প্রায় ৪৫ জনকে বহনকারী একটি বাস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। বাকি বাস দুটির ক্ষতি হয় কম।
প্রাথমিক প্রতিবেদনে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এ হামলা চালানো হয়েছে বলা হলেও সরকারি কর্মকর্তারা এটাকে আত্মঘাতী হামলা বলে দাবি করেছেন। নিরাপত্তা বাহিনী এলাকাটিকে ঘিরে রেখেছে। আহতদের মাসতুং জেলা হাসপাতালে নেওয়া হয়েছে। ধর্মীয় আচার পালনের উদ্দেশ্যে শিয়ারা নিয়মিত ইরানের তাফতান শহরে গিয়ে থাকে। পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এ ঘটনার নিন্দা জানিয়েছেন এবং নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
এক দিনের মধ্যে এটা ছিল দেশটিতে দ্বিতীয় গণহত্যার ঘটনা। এর আগে মধ্যরাতের দিকে দেশটির উত্তরাঞ্চলে আধাসামরিক বাহিনীর অপহৃত ২১ সদস্যকে হত্যা করে তালেবান।
বেলুচিস্তানে সংখ্যাগুরু সুনি্ন ও সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের মধ্যে সহিংসতা দিন দিন বেড়েই চলছে। পাকিস্তনের ১৮ কোটি জনসংখ্যার প্রায় তিন কোটি মানুষ শিয়ামতাবলম্বী। প্রদেশটিতে ২০০৪ সাল থেকে ইসলামপন্থী জঙ্গি ও আঞ্চলিক বিদ্রোহীদের তৎপরতা বেড়েছে। ডন, এএফপি, বিবিসি, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.