আলী মাহমুদ ৫ প্রশ্ন

প্রথমবারের মতো কোনো মঞ্চনাটক বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে অন্তর্ভুক্ত হলো। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে নৈতিকতা ও সংস্কৃতি কোর্সের একটা অংশ হিসেবে দৃশ্যপটের সক্রেটিসের জবানবন্দি নাটকটি অন্তর্ভুক্ত হয়েছে। সম্প্রতি কোর্সের অংশ হিসেবে ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য একটি প্রদর্শনীও হয়েছে।


নাটকটির মূল চরিত্র সক্রেটিসে অভিনয় করেছেন আলী মাহমুদ। আজকের পাঁচ প্রশ্নের উত্তর দিয়েছেন তিনি। লিখেছেন শফিক আল মামুন।

বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে ‘সক্রেটিসের জবানবন্দি’ নাটকটি অন্তর্ভুক্ত হলো। বিষয়টি কীভাবে দেখছেন?
এটি মঞ্চনাটকের উন্নতি। বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগ আছে, এটি আলাদা বিষয়। কিন্তু একটা নাটক আলাদা করে কারিকুলামে অন্তর্ভুক্ত হওয়া এবং ছাত্রছাত্রীরা তার ওপর ক্লাস করবে—এটা মঞ্চনাটকের জন্য বিরাট গৌরবের, সম্মানের। সেই নাটকের মূল চরিত্রটি আমি নিজে করতে পেরে খুবই সম্মানবোধ করছি।

এ পর্যন্ত নাটকটির কয়টি প্রদর্শনী হয়েছে?
এ পর্যন্ত নাটকটির প্রায় ৮১টি প্রদর্শনী হয়েছে। নাটকটি ২০০০ সালে প্রথম মঞ্চে আসে। মাঝখানে বেশ কয়েক বছর প্রদর্শনী বন্ধ ছিল। তা না হলে প্রদর্শনীর সংখ্যা আরও বেশি হতো।

ঢাকার মঞ্চে সক্রেটিস চরিত্রটি খুবই জনপ্রিয়। চরিত্রটি নিয়ে নিজে কতখানি তৃপ্ত?
চরিত্রটি আমি করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। চরিত্রটি দর্শক খুবই ভালোভাবে নিয়েছেন। ১০ বছর ধরে দর্শক নাটকটি দেখছেন। এটি আমার এবং আমার দলের জন্য একটা বিরাট পাওয়া। তবে যদি নাটকটি নিয়মিতভাবে করার সুযোগ হতো, তাহলে চরিত্রটির গতি আরও ভালো হতো।

নিয়মিত করতে পারছেন না কেন?
বাস্তবতার কারণে নিয়মিত করা যায় না। আমরা প্রতি মাসেই জাতীয় নাট্যশালায় প্রদর্শনী করার জন্য আবেদন করি, কিন্তু সব মাসে আমরা মিলনায়তন বরাদ্দ পাই না। তবে জাতীয় নাট্যশালার বাইরে বিভিন্ন জায়গায় নাটকটি নিয়ে বিকল্প পথে কাজ করে যাওয়ার চেষ্টা করছি।

কত দিন নাটকটি মঞ্চে নিয়মিত করার ইচ্ছা আছে?
সত্যি কথা বলতে, এই নাটকটি মঞ্চে শেষ করা উচিত না। শাশ্বত, সর্বজনীন ও সব সময়ের এবং সব মানুষের নাটক এটি। এই নাটকের প্রতিটি প্রদর্শনীতেই নতুন দর্শক আসে। আমি মনে করি, প্রতিটি প্রদর্শনী থেকে একজন দর্শক হলেও সক্রেটিসের জীবনবোধ, নীতি-আদর্শ গ্রহণ করে বাসায় ফেরেন।

No comments

Powered by Blogger.