সংসদে শেখ হাসিনা-এত সস্তা বিদ্যুৎ পৃথিবীর আর কোথাও নেই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিদ্যুৎ যাদের আছে কেবল তারাই পাবে, অন্যরা পাবে না—এ নীতিতে আওয়ামী লীগ বিশ্বাস করে না। গত তিন বছরে ২৫ লাখ নতুন গ্রাহক হয়েছে। অতিরিক্ত ১০ ভাগ মানুষ বিদ্যুৎ পেয়েছে। দিয়ে কিঞ্চিৎ না করব বঞ্চিত—এটাই আমাদের নীতি। তেলা মাথায় তেল দিতে চাই না।’


গতকাল বুধবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি প্রস্তাবিত বাজেটে কিছু বিষয়ে কর প্রত্যাহারের প্রস্তাব করেন। তিনি এ সময় খালেদা জিয়ার সমালোচনা করে বলেন, বিরোধীদলীয় নেত্রী সংসদে না এসে হোটেলে বাজেট-ভাবনা দিলেন। তবে তাঁর ভাবনা যতটা না ছিল, ক্ষমতা হারানোর বেদনা ছিল তার চেয়ে বেশি।
শেখ হাসিনা বলেন, সবচেয়ে কম দামে বিদ্যুৎ কেবল বাংলাদেশেই পাওয়া যায়। গত তিন বছরে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার কথা উল্লেখ করে তিনি জানান, বিদ্যুৎ ব্যবহার ৪২ ভাগ থেকে ৫৩ ভাগে উন্নীত হয়েছে। ফলে শিল্প কারখানায় উৎপাদন বেড়েছে, রপ্তানি বেড়েছে।
প্রধানমন্ত্রী বলেন, কিছু লোক আছে, যাদের আওয়ামী লীগের কিছুই ভালো লাগে না। দ্রুত বিদ্যুৎ পৌঁছানোর জন্য কুইক রেন্টাল ছাড়া বিকল্প ছিল না। কারণ, বড় প্রকল্পের বিদ্যুৎ পাওয়া সময়সাপেক্ষ। সরকার বিদ্যুতের সমস্যা সমাধানে বসে নেই। স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনায় কাজ হচ্ছে।
শেখ হাসিনা বলেন, মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বাড়ায় আধুনিক জীবনযাপনের প্রধান উপকরণ বিদ্যুতের চাহিদা বেড়েছে। তথ্যপ্রযুক্তি বিকাশের ফলে ডেস্কটপ, ল্যাপটপ ও সাত কোটি মোবাইল ফোন ব্যবহূত হয়। এসবের চার্জে বিদ্যুৎ লাগে। ফ্রিজ, ওভেন ব্যবহার বেড়েছে। এ খাতেই ৪৪০ মেগাওয়াট বিদ্যুৎ লাগে। তিনি বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী ও সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, মোবাইলের চার্জ হওয়ার পর সুইচ বন্ধ রাখতে হবে। টিভির লাল বাতি বন্ধ রাখতে হবে।
শেখ হাসিনা বাজেটকে সময়োপযোগী মন্তব্য করে বলেন, বাজেটে সব শ্রেণী-পেশার মানুষের জন্য সুযোগ-সুবিধা রাখা হয়েছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের প্রতিফলন ঘটেছে বাজেটে। ইশতেহারে যা ঘোষণা করা হয়েছে, তার চেয়ে বেশি কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। এতে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে। তিনি বলেন, ‘বিশ্ব অর্থনৈতিক মন্দার সময় আমরা সরকার গঠন করেছি। পৃথিবীর অনেক উন্নত দেশও প্রবৃদ্ধি ধরে রাখতে পারেনি। আমরা সুশাসনের মাধ্যমে দক্ষতার সঙ্গে প্রবৃদ্ধি ধরে রেখেছি। ভারতের প্রবৃদ্ধি যেখানে ৯ থেকে ৫ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে, সেখানে আমাদের প্রবৃদ্ধি ৬ দশমিক ৫।’
শেখ হাসিনা বলেন, ‘বাজেটকে অনেকে উচ্চাভিলাষী বলছেন। উচ্চ প্রবৃদ্ধি ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার উচ্চাভিলাষ আমাদের আছে।’ বাজেট ঘাটতির সমালোচনাকারীদের উদ্দেশে তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত জোট সরকারের সময় বিশ্বমন্দা না থাকলেও ঘাটতি বাজেট বেশি ছিল। এমনকি গত তত্ত্বাবধায়ক সরকারে উচ্চমার্গের লোকেরা দেশ চালিয়েছেন। তখনো বাজেট ঘাটতি ছিল ৫ দশমিক ২৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে ঘাটতি বাজেট ৮ দশমিক ৯ শতাংশ। আমাদের মাত্র ৫ শতাংশ। ভারত-শ্রীলঙ্কায়ও বাজেট ঘাটতি আছে।’ তিনি বলেন, গত তিন বছরে ২৬৬ কোটি ডলার বৈদেশিক বিনিয়োগ এসেছে। বিএনপির পাঁচ বছরে ছিল ২৬০ কোটি ডলার। গত তিন বছরে রেমিট্যান্স এসেছে ১১ মিলিয়ন ডলার। বিএনপির সময় ছিল মাত্র সাড়ে তিন মিলিয়ন ডলার।
শেখ হাসিনা বলেন, ‘খাদ্য উৎপাদন বাড়িয়েই চলেছি। ২০১০-১১ সালে তিন লাখ ৪৫ টন খাদ্য উৎপাদিত হয়েছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার পথে পা দিয়েছি। গ্রামীণ মানুষের উন্নয়ন হয়েছে। এরই মধ্যে সাড়ে পাঁচ কোটি মানুষ মধ্যবিত্তে উন্নীত হয়েছে। ৭৮ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে।’

No comments

Powered by Blogger.