ব্লগ থেকে...

নির্বাচিত প্রস্তাব প্রতিটি এলাকায় কিছু শ্রদ্ধাভাজন ‘বড় ভাই’ থাকে। তাদের দায়িত্বে সহজেই ‘ইভ টিজিং প্রতিরোধ কমিটি’ গঠন করা সম্ভব। কমিটির কাজ হবে, তাদের এলাকার মধ্যে কেউ যেন ইভ টিজিংয়ের শিকার না হয়, তা খেয়াল রাখা। থাকতে পারে পুরস্কারের ব্যবস্থা।


কেউ যদি ইভ টিজিং করে, তাহলে তাকে ধরিয়ে দিতে হবে এবং তার উপযুক্ত শাস্তির ব্যবস্থা করতে হবে। সব উঠতি বয়সের ছেলেকে এই কমিটির সদস্য করে নিতে হবে। যখন পাড়া-মহল্লার প্রতিটি ছেলে কমিটির সদস্য হবে, তখন তারা নিজেরা আর ইভ টিজিং করবে না। বিবেক তাদের অন্যায় থেকে দূরে রাখবে। কমিটিতে মূল্যবোধের চর্চা হবে বলে এসব ছেলে সেখান থেকে অনেক কিছু শিখতে পারবে। আমরা দেখেছি, বন্ধুসভার সদস্যরা বর্ষপূর্তি উদ্যাপন করতে কারা কত ভালো কাজ করতে পারেন, সেই প্রতিযোগিতা শুরু করেন। ঠিক একইভাবে ইভ টিজিং প্রতিরোধ কমিটির মধ্যেও প্রতিযোগী মনোভাব তৈরি করতে হবে। এ ব্যাপারে বন্ধুসভা এগিয়ে আসতে পারে, রাখতে পারে অগ্রণী ভূমিকা।
ফারহানা জামান

প্রতারণা
আমি একটি মোবাইল ফোন অপারেটরে কাজ করছি। সিমকার্ড রেজিস্ট্রেশনে কাগজপত্রই সত্যতার সমাধান নয়, মূল সমস্যাটি অন্য জায়গায়। আমি দেখেছি, একই ছবি দিয়ে ১০-১৫ নামে সিম বিক্রি করছে খুচরা বিক্রেতারা। ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরি হয় যেকোনো কম্পিউটার কম্পোজের দোকানে। কোনো অপারেটরের পক্ষে এসব যাচাই করা সম্ভব নয়। এ দেশে সরকারি চাকরিতে আবেদন করার জন্য চারিত্রিক সনদ এবং সত্যায়িত ছবি ও শিক্ষাসনদ সংযুক্ত করার একটি প্রহসন চালু আছে । ফটোকপির দোকানে এসব কিনতে পাওয়া যায়।
কাজী মনজুর করিম
qazi.manzur@gmail.com

নিজের মত দিন... ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 নৌ-দুর্ঘটনা বন্ধ করতেই হবে
 গণমাধ্যমে শিশুদের জন্য বাংলায়বিনোদন চাই
 ইভ টিজিংমুক্ত বাংলাদেশ চাই
 সড়ক দুর্ঘটনা কি চলতেই থাকবে?
 রাসায়নিক ও ভেজালমুক্ত খাবার চাই

No comments

Powered by Blogger.