রসাল ও অন্য গাছেরা by জি এম তানিম

রসাল কহিল উচ্চে স্বর্ণলতিকারে
‘জাতীয় বৃক্ষ কোনটা কে বলিতে পারে?’
স্বর্ণলতা মাথা চুলকে বলে, ‘আন্টিমণি,
ইয়ে, মানে, কিছুদিন পেপার পড়িনি।’


রসাল খেপিয়া বলে, ‘জানো না তো কিছু
জাম নয় শাল নয়, নয় তাল লিচু।
সরকারি ভাষ্যমতে জানা গেছে আজ,
দেশের জাতীয় বৃক্ষ আমি আমগাছ।’

কাঁঠাল হুঙ্কারি উঠে, ‘আমি কিসে কম?
এর-ওর মাথায় ফল ভাঙে হরদম।
জাতীয় ফলের বৃক্ষ আমি তাই সেরা,
পেট ভরে খায় পাতা ছাগ আর ভেড়া।’

শালগাছ বলে, ‘মোর ফ্যামিলি বনেদি,
শক্ত-পোক্ত আছি তবে নই বেশি জেদি।
আলমারি খাট চেয়ার সারা দেশজুড়ে,
আমারি নামের দেখ জয়নিশান উড়ে।’

একপেয়ে তালগাছ খেপে বলে, ‘ধুরো,
আমার কবিতা পড়ে খোকা-খুকু-বুড়ো।
আমি যদি সেরা নহি কেন তবে তায়
বিচারের শেষে সবে আমারেই চায়?’

বাঁশগাছ সবশেষে মাইক হাতে পেয়ে
বলে, ‘আমি এ ব্যাপারে যোগ্য সবচেয়ে।
দেখ চেয়ে মানুষের নিত্য পরিহাস,
দিবারাত্রি একে অন্যে দিয়ে যাচ্ছে বাঁশ।’

টীকা: রসাল = আমগাছ।
(মূল কবিতা: রসাল ও স্বর্ণলতিকা, মাইকেল মধুসূদন দত্ত)

No comments

Powered by Blogger.