অহেতুক কৌতুক

 সাইফ: তুই তোর বউর সাথে ঝগড়া করিস? রিয়াজ: হ্যাঁ, করি। তবে প্রতিবার ঝগড়ার শেষে ও এসে হাঁটু গেড়ে আমার সামনে বসে পড়ে। সাইফ: বলিস কী! তারপর? রিয়াজ: তারপর মাথা ঝুঁকিয়ে বলে, ‘খাটের তলা থেকে বেরিয়ে আসো। আর মারব না।’



ভিক্ষুক: ভাই, ছয়টা টাকা দেন...এক কাপ চা খাব।
বাবু: তুমি একা মানুষ, ছয় টাকায় তো অন্তত দুই কাপ চা পাওয়া যাবে।
ভিক্ষুক: আসলে আমি একা না, সাথে আমার বান্ধবীও চা খাবে।
বাবু: পকেটে পয়সা নেই, ভিক্ষা করে খাও, আবার বান্ধবী জুটিয়ে নিয়েছ!
ভিক্ষুক: জি না ভাই, বান্ধবী আগেই ছিল। সে-ই আমাকে পথে নামিয়েছে।

১ম বন্ধু: বলো তো, কুকুররা বিয়ে করে না কেন?
২য় বন্ধু: একটা মালিক তো আছেই, আরেকটা দিয়ে কী করবে?

রোগী: ডাক্তার, আপনি কি নিশ্চিত যে আমার নিউমোনিয়া হয়েছে? আমি কিন্তু একজনের কথা জানি যাকে ডাক্তার নিউমোনিয়ার চিকিৎসা দিয়েছিল। পরে সে ক্যানসারে মারা যায়।
ডাক্তার: ঘাবড়াবেন না, আমি আপনাকে নিউমোনিয়ার চিকিৎসা দিলে আপনি নিউমোনিয়াতেই মারা যাবেন।

নিচতলার ছোট চেম্বার ছেড়ে দোতলায় বড় একটা চেম্বার নিলেন ডাক্তার আশিক। কিন্তু তার পর থেকেই হঠাৎ করে রোগী আসা বন্ধ হয়ে গেল। চিন্তায় পড়ে একদিন এক বন্ধুকে ডাকলেন চেম্বারে, খুলে বললেন সব কথা। বন্ধু শুনে হাসল। তারপর টানতে টানতে নিয়ে গিয়ে আঙুল দিয়ে দেখাল তার সাইনবোর্ডটাকে। সেখানে লেখা, ‘ডাক্তার আশিক, এমবিবিএস’ আর তার নিচে লেখা ‘উপরে যাবার রাস্তা’।
সংগ্রহে: কাওছার শাকিল

No comments

Powered by Blogger.