ইরাক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ-ভাইস প্রেসিডেন্টকে ধরিয়ে দিতে মালিকির আহ্বান

রাকের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির ভাইস প্রেসিডেন্ট তারিক আল-হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বাইডেন এ উদ্বেগ প্রকাশ করেন। এ সময় তিনি নতুন করে সাম্প্রদায়িক দাঙ্গা এড়াতে ইরাকি প্রধানমন্ত্রীসহ নেতাদের এক সঙ্গে কাজ করার আহ্বান জানান। খবর বিবিসি, আলজাজিরা ও এএফপির। এদিকে ইরাকি ভাইস প্রেসিডেন্ট তারিক


আল-হাশেমিকে হস্তান্তর করতে কুর্দিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নূরি আল মালিকি। সোমবার হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তিনি বর্তমানে দেশটির উত্তরাঞ্চলের স্বায়ত্তশাসিত কুর্দি এলাকায় অবস্থান করছেন।
প্রধানমন্ত্রী মালিকি আরও হুমকি দিয়ে বলেছেন, যদি সুনি্ন ইরাকিয়া পার্টি তাদের জাতীয় ঐক্যের মন্ত্রিসভা বয়কট অব্যাহত রাখে তবে তিনি মন্ত্রিসভায় তাদের পরিবর্তে নতুন মন্ত্রী নিয়োগ দেবেন। তিনি বলেন, সরকারের মন্ত্রীদের পদ স্থগিত রাখার কোনো নিয়ম নেই। এক সংবাদ সম্মেলনে গতকাল তিনি বলেন, তারা যদি বয়কট অব্যাহত রাখে তবে ধরে নেওয়া হবে_ তারা পদত্যাগ করেছেন। এদিকে নতুন রাজনৈতিক সংকটের মধ্যে গতকাল বর্তমান সরকারের প্রথম বার্ষিকী পালন করা হয়।
হোয়াইট হাউস জানিয়েছে, ইরাকের শিয়া সম্প্রদায়ভুক্ত প্রধানমন্ত্রী নুরি আল মালিকিকে ফোনে এ উদ্বেগের কথা জানান বাইডেন। এ সময় সব ধরনের মতভেদ ভুলে এক সঙ্গে কাজ করার জন্য জো বাইডেন ইরাকের প্রধানমন্ত্রী ও অন্যান্য প্রধান দলের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। হোয়াইট হাউস আরও জানিয়েছে, ইরাকের বর্তমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওয়াশিংটন ইরাকের সঙ্গে কৌশলগত অংশীদারির ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।
সন্ত্রাসবাদের অভিযোগে ইরাকের সুনি্ন অনুসারী ভাইস প্রেসিডেন্ট তারিক আল-হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দেশটির একটি বিচার বিভাগীয় কমিটি। এ ঘটনায় দেশটিতে জাতিগত সহিংসতা ও রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে।
যদিও হাশেমি তার বিরুদ্ধে আনা সন্ত্রাসবাদের অভিযোগ অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে পরোয়ানা জারির জন্য তিনি প্রধানমন্ত্রীকে দায়ী করে বলেছেন, সুনি্নদের হটিয়ে ক্ষমতা পাকাপোক্ত করতেই নুরি আল মালিকি এ পদক্ষেপ নিয়েছেন।

No comments

Powered by Blogger.