তথ্য চুরির দায়ে যুক্তরাষ্ট্রে চীনা বিজ্ঞানীর কারাদণ্ড

কৃষিবিষয়ক মার্কিন দুই প্রতিষ্ঠান থেকে গোপন তথ্য চুরির অভিযোগে এক চীনা বিজ্ঞানীকে সাত বছরের বেশি কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। চীনা বংশোদ্ভূত, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসরত হুয়াং কিজু নামের ওই বিজ্ঞানী কীটনাশক এবং নতুন একটি খাদ্যপণ্যের গোপন তথ্য চুরি করে চীন ও জার্মানিতে পাঠিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এ ধরনের তথ্য চুরি ও তা চীনের বিভিন্ন কোম্পানির কাছে পাঠানোর বহু অভিযোগ রয়েছে


যুক্তরাষ্ট্রে। এর আগেও হুয়াং সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড ভোগ করেছেন। মার্কিন প্রতিষ্ঠান দাও অ্যাগ্রো সায়েন্স থেকে গোপন তথ্য চুরির অভিযোগ স্বীকার করেছেন হুয়াং। এ প্রতিষ্ঠানে তিনি ২০০৩ থেকে ২০০৮ পর্যন্ত কাজ করেন। এ ছাড়া তিনি কৃষিবিষয়ক প্রতিষ্ঠান কারগিল ইনকরপোরেশনেও কাজ করেছেন।
আদালতের নথিপত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, কারগিলের মতে তাদের প্রতিষ্ঠান থেকে চুরি হওয়া এ তথ্যের আর্থিক পরিমাণ এক কোটি ২০ লাখ মার্কিন ডলার। আর দাওয়ের পক্ষ থেকে নির্দিষ্ট অঙ্কের কথা না বলা হলেও তারা দাবি করেছে, এতে তাদের কয়েক মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে।
মার্কিন বিচার বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল ল্যানি ব্রিউর বলেন, হুয়াং আমেরিকার সর্ববৃহত্ কৃষিবিষয়ক দুটি প্রতিষ্ঠানে কাজ করেছেন। সেখানকার কর্মী হওয়ার সুবাদে তিনি সহজেই কোম্পানির বাণিজ্যসংক্রান্ত মূলবান গোপন তথ্য জানতে পেরেছেন। কিন্তু প্রকৃতপক্ষে তিনি তাঁর দেশে এসব তথ্য পাঠানোর জন্যই এগুলো চুরি করেন।
চীনের হ্যাকাররা যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্সের তথ্য চুরি করছে ওয়াল স্ট্রিট জার্নালে এ খবর প্রকাশিত হওয়ার দিনই হুয়াংকে এ শাস্তি দেওয়া হলো।
করপোরেট বাণিজ্য-সংক্রান্ত গোপন তথ্য চুরি হয়ে চীনের বিভিন্ন কোম্পানির কাছে চলে যাওয়ায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ বাড়ছে।

No comments

Powered by Blogger.