সাইফ গাদ্দাফিকে আইনি সহায়তা দেওয়ার আহ্বান

লিবিয়ার প্রয়াত নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফির আটক ছেলে সাইফ আল-ইসলামের আইনি সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। গতকাল বুধবার এক বিবৃতিতে তারা জানিয়েছে, এ জন্য লিবিয়ার বর্তমান সরকারের উচিত সাইফের আইনি সহায়তার বিষয়টি অনুমোদন করা। এর আগে রোববার নিউইয়র্কভিত্তিক ওই মানবাধিকার সংস্থার ফ্রেড আব্রাহামস লিবিয়ার জিলটানে সাইফের সঙ্গে সাক্ষাৎ করেন।


সিএনএন, এক্সপ্রেস ট্রিবিউন ও রয়টার্স। বিবৃতিতে তিনি বলেন, 'সাইফ জানিয়েছে, তাকে ভালো খাবার-দাবার ও চিকিৎসা দেওয়া হচ্ছে। শারীরিক অবস্থা নিয়েও তার কোনো অভিযোগ নেই।
পরিবারের সঙ্গে কম যোগাযোগ ও আইনজীবীর সহায়তা নেওয়ার অনুমতি না দেওয়াই তার প্রধান উদ্বেগের বিষয়।
সাইফ, তার পিতা কর্নেল গাদ্দাফি ও লিবিয়ার সাবেক গোয়েন্দাপ্রধান আবদুল্লাহ আল-সেনুসির বিরুদ্ধে মুয়াম্মার গাদ্দাফিবিরোধী আন্দোলন চলাকালে আন্দোলনকারীদের হত্যার অভিযোগ এনেছে আইসিসি। এ আন্দোলনেই গত আগস্টে গাদ্দাফির পতন হয়।
গাদ্দাফিকে আটক ও হত্যার এক মাস পর গত ১৯ নভেম্বর সাইফকে গ্রেফতার করা হয়।
আব্রাহামস বলেন, সাইফ আল-ইসলাম গাদ্দাফি এবং লিবিয়ায় আটক আরও ৮ হাজার ব্যক্তি যাদের আইনজীবীর সহায়তা নিতে দেওয়া হচ্ছে না। তাদের এ সহায়তা প্রাপ্য। যথাযথ তদন্ত ও যত তাড়াতাড়ি সম্ভব একজন স্বাধীন বিচারকের সামনে তাদের হাজির করা উচিত।
আব্রাহামসকে সাইফ জানান, জেনারেল প্রসিকিউটর আব্দেল আজিজ আল-হাসাদি ও লিবিয়ার বিভিন্ন সরকারি কর্মকর্তারা তার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ ছাড়া রেড ক্রসের পক্ষ থেকেও তার সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

No comments

Powered by Blogger.