কম বয়সেই সফল যাঁরা

০ বছরের কম বয়সে বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জনকারীদের তালিকায় স্থান পেয়েছেন সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ, পপতারকা লেডি গাগা, জাস্টিন বিবারসহ অনেকে।
১২টি ক্ষেত্রে আলাদাভাবে এই তালিকা তৈরি করেছে ফোর্বস সাময়িকী। ফোর্বস-এর আগামী জানুয়ারি সংখ্যায় বিস্তারিত তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সাময়িকীটির নির্বাহী সম্পাদক মাইকেল নোয়ের।


মাইকেল নোয়ের বলেন, তালিকার বেশির ভাগ নাম পরিচিত হলেও কিছু নাম আছে, যাঁরা এখনো তেমন খ্যাতি পাননি। যেমন, ড্যানিয়েল ফং। মাত্র ১৭ বছর বয়সে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সুযোগ পান কানাডার এই যুবক। তাঁর বয়স এখন ২০ বছর। এরই মধ্যে তিনি প্রতিষ্ঠা করেছেন বিকল্প জ্বালানি কোম্পানি ‘লাইটসেইল’।
মাইকেল নোয়েল আরও বলেন, ‘কিন্তু এসব তরুণের কাছ থেকে আগামী দু-এক দশকের মধ্যে আমরা যে অনেক কিছু পেতে যাচ্ছি, তা প্রায় সুনিশ্চিত।’
তালিকায় আছেন অভিনেত্রী মিয়া ফ্যারো ও অভিনেতা-পরিচালক উডি অ্যালেনের সন্তান রোনান ফ্যারো। মার্কিন পররাষ্ট্র দপ্তরের নীতিবিষয়ক বিশেষজ্ঞ রোনান সম্প্রতি ‘রোডস স্কলার’ স্বীকৃতি পেয়েছেন।
আবাসন-বাণিজ্যের উজ্জ্বল মুখ অ্যালেক্স হোডারা। ২৪ বছর বয়সী এই তরুণের প্রতিষ্ঠিত আবাসন ব্রোকার কোম্পানিটি পুরোপুরি শিক্ষার্থীদের দিয়ে পরিচালিত। এ ছাড়া মাত্র ২৯ বছর বয়সে গোল্ডম্যান স্যাক্সের ব্যবস্থাপনা পরিচালক হয়ে তালিকায় স্থান পেয়েছেন কুনাল শাহ। রয়টার্স।

No comments

Powered by Blogger.