লোকপাল বিল নিয়ে আর আপস নয় :সোনিয়া

ভারতের বিরোধী দল এবং টিম আন্নাকে অবশ্যই সংসদে উত্থাপিত লোকপাল বিলটি মেনে নিতে হবে বলে মন্তব্য করেছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এ বিলটি নিয়ে বিরোধীদের অনেক কিছুই বলার থাকতে পারে, কিন্তু মহিলা বিলের মতো লোকপাল বিল নিয়েও কংগ্রেস লড়তে প্রস্তুত বলে মন্তব্য করেন তিনি। এ নিয়ে আর আপস করতে রাজি নন সোনিয়া খবর জিনিউজ ও হিন্দুস্তান টাইমসের। বুধবার সকালে লোকপাল বিল নিয়ে কংগ্রেসের সংসদীয় কমিটির


বৈঠকে সোনিয়া এসব কথা বলেন। সোনিয়া বলেন, বিরোধীরা সব সময় সংসদের অধিবেশন বানচাল করতে চান। কিন্তু লোকপাল নিয়ে সরকারের প্রস্তাব বিরোধী এবং আন্না শিবিরের মেনে নেওয়া উচিত। উল্লেখ্য, আজ ভারতীয় সংসদে বিলটি উত্থাপন করা হবে।
এদিকে লোকপাল বিল সংসদে পেশ হওয়ার আগেই এ নিয়ে কংগ্রেসের কঠোর সমালোচনা করলেন আন্না হাজারে। বিলের খসড়া অগ্রহণযোগ্য বলে জানিয়ে দিয়েছেন তিনি। একই সঙ্গে জানিয়েছেন প্রতিবাদে ২৭ থেকে ২৯ ডিসেম্বর অনশন করবেন তিনি। ৩০ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি দেশজুড়ে জেল ভরো আন্দোলনেরও ডাক দিয়েছেন আন্না হাজারে। আন্না বলেন, সিবিআইকে যদি লোকপালের আওতায় নিয়ে আসা হয় তবে পি চিদাম্বরম জেলে যেতে পারেন। এ কারণেই সিবিআইকে লোকপালের আওতায় আনা হয়নি। অন্যদিকে, বিজেপিও জানিয়েছে, বিলের বিষয়বস্তু মনমতো না হলে সংসদে বিরোধিতার রাস্তায় হাঁটবে তারা। বিশেষত সিবিআইকে লোকপালের আওতার বাইরে রাখাতেও অসন্তুষ্ট বিজেপি। বিজেপির দলীয় মুখপাত্র প্রকাশ জাভরেকর বলেছেন, কংগ্রেস জমানায় সিবিআই তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।
এর আগে মঙ্গলবার রাতে আন্না হাজারের দাবি এবং আপত্তিগুলো গ্রাহ্য করেই লোকপাল বিলের খসড়ায় সবুজ সংকেত দিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। আজ বৃহস্পতিবার লোকসভায় নতুন লোকপাল বিল এবং সংবিধান সংশোধনী বিল পেশ হবে।

No comments

Powered by Blogger.