আমাদের এ লড়াই চলবে by জনি হক

ডিও প্রকাশকরা ব্যান্ডশিল্পীদের অ্যালবাম প্রকাশ করবে না। বিষয়টিকে কীভাবে দেখছেন। এমআইবির সভাপতি জি-সিরিজের স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া খালেদ আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের অ্যালবাম প্রকাশ করেই এতদূর এসেছেন। তার মুখে এ কথা শোভা পায় না। সাউন্ডটেক আর সংগীতাও ব্যান্ডের অ্যালবাম বের করে ইন্ডাস্ট্রিতে দাঁড়িয়েছে। তবে ব্যান্ডের অ্যালবাম বের করবে কি-না সেটা তাদের ইচ্ছা। পরিবর্তিত বাংলাদেশে প্রযুক্তির উন্নয়নের
এই যুগে তারা অ্যালবাম প্রকাশ না করলেও চলবে। আমাদের ব্যান্ডের শিল্পীদেরই এসব প্রকাশককে প্রয়োজন আছে কি-না তা ভাবার বিষয়। পৃথিবীর অন্য দেশের মতোই এ দেশের সঙ্গীতশিল্প নিজস্ব গতিতে চলবে। এখন গ্রামীণফোন ও বাংলালিংক মুঠোফোনে অ্যালবাম প্রকাশ করছে। আশা করি, আরও কিছু প্রতিষ্ঠান এগিয়ে আসবে।
ষ এমআইবির দাবি, অধিকার আদায়ের বিষয়ে সৃষ্ট সমস্যার নেতৃত্বে আছেন ব্যান্ড শিল্পীরা। তারা আপনাদের ষড়যন্ত্রকারী বলছেন।
যে কারণে এ অবস্থা তৈরি হয়েছে সেটা নিরপেক্ষভাবে দেখলে তাদের গ্রহণযোগ্যতা প্রশ্নসাপেক্ষ হবে। নগরবাউল ব্যান্ডের তারকা জেমসের সই জাল করা হয়েছে, এটা সরকারের কপিরাইট অফিসের রেজিষ্ট্রার পর্যবেক্ষণ করে রায় দিয়েছেন। সবচেয়ে মজার হলো এ রায়ের বিরুদ্ধেই অডিও প্রকাশকরা সংবাদ সম্মেলন করছেন! পৃথিবীতে এখন সবচেয়ে আলোচিত বিষয় মেধাস্বত্ব আইন। আমি যে সুর করছি তা ৬০ বছর ধরে অন্যজন বিক্রি করবেন এটা হতে পারে না। এখন শিল্পীদের মধ্যে সচেতনতা বেড়েছে। তাই আমাদের এ লড়াই চলবে। অধিকার আদায়ে বামবা অগ্রণী ভূমিকা পালন করে যাবে।
ষ আপনারা এমআইবির সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন?
এ পর্যন্ত চারবার বসেছি, কিন্তু ফল পাইনি। কারণ অবকাঠামোগত পার্থক্য আছে তাদের মধ্যে। আমার গান যে আমার, এটাই স্বীকৃতি দিতে অনিচ্ছুক প্রকাশকরা। তাহলে তাদের সঙ্গে বসে কী হবে?

No comments

Powered by Blogger.