বিসিকের ৪০টি শিল্পনগর সম্প্রসারিত হচ্ছে


দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের শিল্প-কারখানা স্থাপনে সহায়তা করতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ৪০টি শিল্পনগর সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রণালয়। এ-সংক্রান্ত একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদনের প্রক্রিয়ায় আছে। এটি অনুমোদন করা হলে এবং প্রকল্পটি বাস্তবায়িত হলে এসএমই উদ্যোক্তারা বিসিক শিল্পনগরগুলোতে শিল্প-কারখানা স্থাপনের জন্য নতুন করে প্লট বরাদ্দ পাবেন। এ ক্ষেত্রে নারী


উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হবে। গতকাল বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য অবকাঠামোগত উন্নয়ন ও খাতভিত্তিক শিল্পাঞ্চল স্থাপন’ শীর্ষক সেমিনারে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এসব কথা বলেছেন।
বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত পাঁচ দিনব্যাপী এসএমই মেলায় এ সেমিনার আয়োজন করা হয়। শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে সেমিনারে এফবিসিসিআইয়ের সহসভাপতি জসিম উদ্দিন ও মোস্তফা আজাদ চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী, বেপজার সদস্য আবু রেজা খান, ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটি সেন্টারের নির্বাহী পরিচালক নজরুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।
সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে হলে এলাকাভিত্তিক এসএমই শিল্পাঞ্চল গড়ে তুলতে হবে। আর এসব অঞ্চল হতে হবে উদ্যোক্তাদের মতামতের ভিত্তিতে। রাষ্ট্রায়ত্ত কারখানাগুলোর পরিত্যক্ত জমিতে শিল্পপার্ক প্রতিষ্ঠারও পরামর্শ দেন তাঁরা।
বক্তারা মহিলা উদ্যোক্তাদের জন্য পৃথক শিল্পাঞ্চল প্রতিষ্ঠা, ব্যাংক ঋণের সুদহার কমানো, দেশের বিভিন্ন স্থানে উৎপাদিত পণ্যভিত্তিক এসএমই শিল্প গড়ে তোলার ওপর গুরুত্ব দেন।

No comments

Powered by Blogger.