রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ-অনুসন্ধান কমিটির মাধ্যমে ইসি নিয়োগ চায় জাপা


রাজনৈতিক মতৈক্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি জিল্লুর রহমান আজ বৃহস্পতিবার থেকে বঙ্গভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন। প্রথম দিন বেলা ১১টা এইচ এম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির (জাপা) সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন রাষ্ট্রপতি। বৈঠক শেষে বেরিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ সাংবাদিকদের বলেন, তাঁরা অনুসন্ধান কমিটির (সার্চ কমিটি) মাধ্যমে নির্বাচন কমিশন


গঠনের প্রস্তাব দিয়েছেন। আর এই অনুসন্ধান কমিটিটি সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে গঠন করার সুপারিশ করেন তাঁরা। এর মধ্যে প্রধান বিচারপতি, মহাহিসাবরক্ষক, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান থাকতে পারেন বলে উল্লেখ করেন এরশাদ।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন রুহুল আমিন হাওলাদার, কাজী জাফর আহমেদ, জি এম কাদের, জিয়া উদ্দিন আহমেদ বাবুল প্রমুখ।
ইতিমধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (ডব্লিউপি), জাতীয় পার্টি (জেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সাম্যবাদী দল (বিএসডি) ও ইসলামিক ফ্রন্ট বাংলাদেশকে (আইএফবি) আমন্ত্রণ জানানো হয়েছে।
প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা ও নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের মেয়াদ ৪ ফেব্রুয়ারি এবং সাখাওয়াত হোসেনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি শেষ হবে।

No comments

Powered by Blogger.