সিরিয়ায় দু'দিনে সহিংসতায় নিহত দুই শতাধিক

সিরিয়ায় গত দু'দিনের সহিংসতায় প্রায় ২০০ লোক নিহত হয়েছে। কয়েকটি মানবাধিকার গোষ্ঠীর বরাত দিয়ে বিবিসি অনলাইন এ খবর জানিয়েছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশেই নিহত হয়েছে ১১১ ব্যক্তি। এ ছাড়া দেশটির আরও বিভিন্ন অঞ্চলে সহিংসতায় প্রায় ১০০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী সংগঠন। নিহতদের মধ্যে ১০০ জন প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষত্যাগী বিদ্রোহী সেনাও রয়েছে।
সিরিয়ায় শান্তিচুক্তির বাস্তবায়ন দেখতে আরব লীগের পর্যবেক্ষকদের সেখানে পেঁৗছার এক দিন আগে গতকাল এ রক্তক্ষয়ী ঘটনা ঘটল। খবর বিবিসি এএফপি। এদিকে সিরিয়ায় গণহত্যার অভিযোগ এনে আসাদ সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে সিরিয়ার বিক্ষোভকারীদের সংগঠন সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি)। গত দু'দিনে দেশজুড়ে ২শ'রও বেশি মানুষ নিহত হওয়ার পর এ দাবি জানাল এসএনসি। এ ধরনের গণহত্যা বন্ধ করতে আরব লীগকে জরুরি বৈঠকে বসার আহ্বানও জানায় সংগঠনটি।
মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, গত সোমবার থেকে সমগ্র দেশে কমপক্ষে ১১০ ব্যক্তি নিহত হয়েছে। এ ছাড়া শুধু ইদলিব প্রদেশে নিহত হয়েছে ১১১ জন। যাদের মধ্যে ১০০ জন আসাদের পক্ষত্যাগী সেনা রয়েছেন। ওই হত্যাযজ্ঞ সম্পর্কে দামেস্ক কর্তৃপক্ষ বলেছে, নিহতরা সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের সদস্য। তারা সিরিয়াকে অচল করতে চায়। দেশটিতে বিদেশি কোনো গণমাধ্যমের প্রবেশাধিকার না থাকায় স্বাধীন কোনো সূত্র থেকে প্রাণহানির এ সংখ্যা নিশ্চিত করা যায়নি। ইন্টারনেটে প্রচারিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, হোমস শহরে রাস্তায় ছিন্নভিন্ন অবস্থায় একটি বালকের শরীর পড়ে আছে। নিরাপত্তা বাহিনীর ভারী গোলার আঘাতে এমন হয়েছে বলে ধারণা করা হচ্ছে। হোমসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে বলে জানা গেছে। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলেও নিরাপত্তা বাহিনীর সঙ্গে বেসামরিক লোকজনের সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে হতাহতের সঠিক সংখ্যা জানা যায়নি। এ ছাড়া বিদ্রোহী সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন গ্রাম আসাদের সেনাবাহিনী ঘিরে রেখেছে বলেও দাবি করেছে বিক্ষোভকারীরা। সেখানে আরও গণহত্যার আশঙ্কা করা হচ্ছে।
এদিকে সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, তারা বিদেশি আগ্রাসন প্রতিরোধ করতে প্রস্তুত রয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থায় বলা হয়েছে, সিরিয়ার বিমান ও নৌবাহিনী দেশে বিদেশি আগ্রাসন প্রতিহত করার প্রস্তুতি হিসেবে মহড়া দিয়েছে। জাতিসংঘের হিসাব মতে, গত মার্চে সিরিয়ায় আসাদবিরোধী বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৫ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

No comments

Powered by Blogger.