সুয়ারেজ সত্যিই বর্ণবাদী!

বিষয়টি এমনিতেই স্পর্শকাতর। আরও স্পর্শকাতর করে তুলেছিলেন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার, বিতর্কিত মন্তব্য করে। এ নিয়ে উঠেছিল সমালোচনার ঝড়, পরে দুঃখ প্রকাশও করেছেন ব্ল্যাটার। যেটিকে কেন্দ্র করে এত কিছু হলো, তার যবনিকা ঘটল গত দুই দিনে। বর্ণবাদী আচরণ করায় পরশু লুইস সুয়ারেজকে আট ম্যাচ নিষিদ্ধ ও ৪০ হাজার পাউন্ড জরিমানা করেছে ইংলিশ ফুটবল সংস্থা (এফএ)। আর কাল আরও বড় খবরের জন্ম দিয়ে জন টেরিকে নির্দেশ


দেওয়া হলো ১ ফেব্রুয়ারি ম্যাজিস্ট্রেট কোর্টে হাজির হতে। টেরির আচরণ ফৌজদারি অপরাধের পর্যায়ে পড়ে বলে মনে করছেন লন্ডনের চিফ ক্রাউন প্রসিকিউটর অ্যালিসন সন্ডার্স।
দুজনের বিরুদ্ধে গত অক্টোবরে বর্ণবাদী আচরণের অভিযোগ ওঠে। ১৫ অক্টোবর অ্যানফিল্ডে লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচে প্যাট্রিস এভরাকে গাল দিয়েছিলেন বলে অভিযোগ ওঠে সুয়ারেজের বিরুদ্ধে। এর সাত দিন পর চেলসি-কুইন্স পার্ক রেঞ্জার্স ম্যাচের পর একই অভিযোগ ওঠে টেরির বিরুদ্ধেও।
এফএর শাস্তি ঘোষণার পর সুয়ারেজ তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, ‘এটা আমার আর আমার পরিবারের জন্য অনেক কঠিন আর বেদনাদায়ক একটা দিন। যাঁরা আমাকে সমর্থন দিয়েছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ।’ লিভারপুল অবশ্য সুয়ারেজের পাশেই দাঁড়াচ্ছে। সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য ১৪ দিন সময় পাচ্ছেন সুয়ারেজ। আবেদন করা অবস্থায় নিষেধাজ্ঞা কার্যকর থাকবে না। ফলে ওই সময় খেলতে পারবেন উরুগুইয়ান স্ট্রাইকার।
টেরিও আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন, ‘কাউকেই উদ্দেশ করে কোনো বর্ণবাদী মন্তব্য করিনি। সব বর্ণের মানুষই আমার বন্ধু। নিজেকে নির্দোষ প্রমাণ করতে জোর লড়াই চালিয়ে যাব আমি।’ এএফপি।

No comments

Powered by Blogger.