তারুণ্য-পতাকা ওড়াল রিয়াল

য়টা ছিল বেশ কষ্টসাধ্য, ২-০ ব্যবধানে। তবু পনফেরাডিনাকে হারানোটাই রিয়াল মাদ্রিদের কাছে ছিল এল ক্লাসিকো হতাশা ঘোচানোর উপলক্ষ। পরশু ফিরতি ম্যাচে সেই পনফেরাডিনাকে মরিনহোর দল উড়িয়ে দিল ৫-১ গোলে। ফলে সামগ্রিক ৭-১ গোলগড়ে কিংস কাপের (কোপা ডেল রে) শেষ ষোলোতে উঠে গেল বর্তমান চ্যাম্পিয়নরা। মানে, বড় স্বস্তি নিয়েই বড়দিনের ছুটিতে গেল রিয়াল মাদ্রিদ। তৃতীয় বিভাগের দল পনফেরাডিনার বিপক্ষে ফিরতি


ম্যাচে হোসে মরিনহো মাঠে নামিয়েছিলেন তারুণ্যনির্ভর দ্বিতীয় সারির দল। এই তরুণদের পারফরম্যান্সে রীতিমতো রোমাঞ্চিত বোধ করছেন কোচ। হোসে মারিও ক্যালিয়ন করেছেন জোড়া গোল। একটি করে গোল করেছেন নুরি শাহিন, রাফায়েল ভারানে ও হোসেলু। ম্যাচ শেষে তরুণদের নিয়ে উচ্ছ্বসিত মরিনহো ক্যালিয়নের প্রশংসায় ছিলেন পঞ্চমুখ।
এল ক্লাসিকোতে হারের পর বড়দিনের ছুটিতে যাওয়ার আগে রিয়ালকে বড় স্বস্তিটা দিয়েছে লিগে সেভিয়ার বিপক্ষে ৬-২ গোলের জয়। সেই সেভিয়াও পরশু তৃতীয় বিভাগের দল স্যান রকিকে ২-১ গোলে হারিয়ে সামগ্রিক ৩-১ গোলগড়ে উঠে গেছে কিংস কাপের প্রি-কোয়ার্টারে। তৃতীয় বিভাগেরই দল হসপিতালেতের বিপক্ষে প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল বার্সেলোনা। ক্লাব বিশ্বকাপ জিতে আসা বার্সেলোনার ফিরতি ম্যাচটি আজ।
রিয়াল যত সহজে শেষ ষোলোতে গেল, জার্মান কাপের কোয়ার্টার ফাইনালে উঠতে ঠিক ততটাই ঘাম ঝরাতে হয়েছে বায়ার্ন মিউনিখকে। পরশু শেষ ষোলো রাউন্ডের ম্যাচে বায়ার্ন দ্বিতীয় বিভাগের দল বোখামকে ২-১ গোলে হারিয়েছে আরিয়েন রোবেনের ইনজুরি সময়ের গোলে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বরুসিয়া ডর্টমুন্ড শেষ আটে উঠেছে ফরচুনা ডুসেলডর্ফকে টাইব্রেকারে (৫-৪) হারিয়ে।
কাপ নয়, পরশু সান সিরোতে এসি মিলানের উৎসবটা ছিল আরেকটি লিগ ম্যাচ জয়ের। ফ্রান্সেসকা পিসানোর আত্মঘাতী এবং জ্লাতান ইব্রাহিমোভিচের গোলে মিলান ক্যালিয়ারিকে হারিয়েছে ২-০-তে। এই জয় আবার পয়েন্ট তালিকার শীর্ষে তুলে দিয়েছে ইতালির বর্তমান চ্যাম্পিয়নদের। এই নিয়ে এবারের লিগে ইব্রাহিমোভিচের গোল হলো ১১টি, আর এ নিয়ে মিলান লিগে টানা ১১ ম্যাচ রইল অপরাজিত। রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.