বাস পোড়ানো মামলা-বাদী জানেন না তিনি বাদী!

সিলেটে বাস পোড়ানো ও যানবাহন ভাঙচুরের ঘটনায় দক্ষিণ সুরমা থানায় করা দুটি মামলার মধ্যে একটি মামলার বাদীকে না জানিয়েই বাদী করার অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে হত্যা মামলার বাদী দক্ষিণ সুরমা থানার উপপরিদর্শক (এসআই) হারুন মজুমদার। বাস পোড়ানো ও অন্যান্য যানবাহন ভাঙচুরের ঘটনায় দ্রুত বিচার আইনে করা মামলার বাদী সিলেটের ওসমানীনগরের বাসিন্দা শাহ নূরুর রহমান। শাহ নূরুরের অভিযোগ, পুলিশ তাঁকে না


জানিয়ে নিজ থেকেই এজাহার লিখে বাদী হিসেবে তাঁর নাম দিয়েছে। দক্ষিণ সুরমা থানায় গত সোমবার করা মামলার (নম্বর ১১) এজাহারে বলা হয়, রোববার সকাল ১০টা ৪০ মিনিটের সময় গাড়ির চালক শেরপুর থেকে যাত্রীদের নিয়ে সিলেটের উদ্দেশে রওনা দেন। সাড়ে ১১টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার বদিকোণা এলাকায় পৌঁছালে বিএনপি-জামায়াতের ৪০ জনের একটি দল ১৫টি মোটরসাইকেল নিয়ে বিক্ষোভ করে ত্রাস সৃষ্টি করে গাড়ির সামনের ও পাশের কাচ ভেঙে ফেলে। এতে দুই লক্ষাধিক টাকার ক্ষতি হয়। ইতিমধ্যে ঘটনাস্থলে হবিগঞ্জ সুপার এক্সপ্রেসের (ঢাকা মেট্রো-ব-০২-০১৩৩) যাত্রীবাহী বাসটি পৌঁছালে ওই সংঘবদ্ধ দল সেটি ভাঙচুর করে পেট্রল-জাতীয় পদার্থ ছিটিয়ে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়।
এজাহারে আরও বলা হয়, গাড়ির চালক বিষয়টি টেলিফোনে জানালে সেখানে তাৎক্ষণিকভাবে ছুটে আসেন শাহ নূরুর রহমান। তিনি তখন গাড়ির ভেতরে প্রায় ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে পুড়তে দেখেন। পরে স্থানীয় লোকজন, দমকল বাহিনী ও পুলিশ এসে পানি ঢেলে আগুন নিয়ন্ত্রণে আনে।
সোমবার করা এ মামলায় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা বিএনপির সভাপতি এম ইলিয়াস আলীকে ‘মদদদাতা’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে বিএনপি ও অঙ্গসংগঠনের ২৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ১৬ জনকে আসামি করা হয়েছে।
মামলার এজাহারের কপি পেয়ে গতকাল বুধবার শাহ নূরুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি প্রথম আলোসহ টেলিভিশন সাংবাদিকদের কাছে বিস্ময় প্রকাশ করেন।
শাহ নূরুর প্রথম আলোকে বলেন, ‘আমি পরিবহন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট। এ সুবাদে পুলিশ আমাকে বলেছিল, গাড়ি ভাঙচুর বা পোড়ানোর কোনো ঘটনা ঘটেছে কি না। আমি তাদের জানিয়েছি, আগুনে পোড়ানো গাড়িটির মালিক কে, আমি জানি না। এর দুই দিন পর শুনি, দক্ষিণ সুরমা থানায় করা একটি মামলার বাদী আমি।’
মামলার বিষয়টি ‘বাদী’ না জানলেও মামলার তদন্ত দ্রুতগতিতে চলছে বলে জানিয়েছে দক্ষিণ সুরমা থানার পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছে উপপরিদর্শক (এসআই) নূর মোহাম্মদকে। মুঠোফোনে যোগাযোগ করলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।
তবে সিলেটের পুলিশ কমিশনার অমূল্য ভূষণ বড়ুয়া প্রথম আলোকে বলেন, ‘আমার জানামতে, শাহ নূরুর রহমান স্বেচ্ছায় মামলা করেছেন। নিজের স্বাক্ষরিত অভিযোগপত্র তিনি থানায় দিয়েছেন। এখন তিনি কেন মামলা দায়েরের বিষয়টি অস্বীকার করবেন—সেটা আমার বোধগম্য নয়। তার পরও বিষয়টি খোঁজ নিয়ে দেখব।’
আওয়ামী লীগের জনসভা আজ: ‘সারা দেশে বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও আগুনে পুড়িয়ে মানুষ হত্যার’ প্রতিবাদে আজ বৃহস্পতিবার সিলেট নগরে জনসভা ডেকেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ। বেলা দুইটায় নগরের সিটি পয়েন্টে ওই জনসভা হবে।

No comments

Powered by Blogger.