সাকিব এখন বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার


সেঞ্চুরি আর সাত উইকেট নিয়েও ঢাকা টেস্টে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হার এড়াতে পারেননি সাকিব আল হাসান। কিন্তু দুর্দান্ত এই পারফরম্যান্সের পুরস্কার তিনি পেয়ে গেছেন হাতে-হাতেই। আইসিসির সর্বশেষ র্যাঙ্কিংয়ে বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে স্বীকৃতি মিলেছে বাংলাদেশের এই সাবেক অধিনায়কের। প্রথম ইনিংসে ব্যাট হাতে ১৪৪ রান ও পাকিস্তানের দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট দখলের জন্য সাকিবের এই অনন্য কৃতিত্ব এসেছে প্রথম বাংলাদেশি ক্রিকেটার


হিসেবে। এই কৃতিত্ব কেবল তাঁকে বুধবার শেষ হওয়া ঢাকা টেস্টের ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারই এনে দেয়নি, এনে দিয়েছে ক্রিকেটের এলিট ঘরানা টেস্টের বিশ্বসেরা অলরাউন্ডারের সম্মানও। টেস্টের শীর্ষ অলরাউন্ডার হিসেবে সাকিবের নাম ওপরের দিকেই ছিল। বুধবারের পারফরম্যান্স তাঁকে এগিয়ে দিয়েছে আরও চার ধাপ।
সম্মিলিত টেস্ট খেলোয়াড় র্যাঙ্কিংয়েও সাকিবের সাত ধাপ উন্নতি হয়েছে। তিনি এই পারফরম্যান্সের ফলে উঠে এসেছেন ৩১তম স্থানে, যা এখন পর্যন্ত তাঁর ক্যারিয়ারের সেরা অর্জন। এদিকে টেস্ট বোলার হিসেবেও তিনি উঠে এসেছেন সপ্তম স্থানে।
পাকিস্তানের বিপক্ষে দারুণ পারফরম্যান্স দেখানো নাসির হোসেন আইসিসির টেস্ট খেলোয়াড়ের র্যাঙ্কিংয়ে উঠে এসেছেন সাকিবের এক ধাপ পরেই। অর্থাত্ ৩২। এ ছাড়া এই তালিকায় মুশফিকুর রহিম ৪৪তম ও শাহরিয়ার নাফীস ৬১তম স্থানে রয়েছেন।

No comments

Powered by Blogger.