বরিশালের অবশিষ্ট চারটি খালও হারিয়ে যাবে?

পরিকল্পিত নগরায়ণ ও যত্রতত্র দালানকোঠা নির্মাণের কারণে বরিশালের অধিকাংশ খাল নিশ্চিহ্ন হয়ে গেছে। জনদাবি সত্ত্বেও সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ না নেওয়ায় হারিয়ে যেতে বসেছে জেল খালসহ বাকি চারটি খাল।
স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকায় প্রবাদ আছে, ধান-নদী-খাল এই নিয়ে বরিশাল। বরিশাল শহরে একসময় অর্ধশতাধিক খাল ছিল। তখন শহরের ব্যবসা-বাণিজ্য ও মানুষের জীবনযাত্রা খালকে কেন্দ্র করেই গড়ে উঠেছিল।


ইতিমধ্যে চারটি ছাড়া বাকি খালগুলো বিলুপ্ত হয়ে গেছে। যে চারটি খালের নাম শোনা যায়, তা-ও দখল ও ভরাটের কারণে মরতে বসেছে। খাল দখলমুক্ত এবং সংস্কার ও সংরক্ষণে বরিশালবাসী দীর্ঘদিন ধরে দাবি করে আসছে। এর অংশ হিসেবে নদী-খাল বাঁচাও আন্দোলন ও প্রথম আলো বন্ধুসভা বরিশালের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে আন্দোলন করলেও কোনো উদ্যোগ নেয়নি সিটি করপোরেশন।
এরই মধ্যে জেল খালের উভয় তীরে প্রায় ১০ একর জায়গা দখল হয়ে গেছে। ৮২ জন দখলদারের একটি তালিকা বরিশাল সিটি করপোরেশনের মেয়রের কাছে হস্তান্তর করেছে নদী-খাল বাঁচাও আন্দোলন। সংস্কারের অভাবে জেল খালের অধিকাংশ স্থানে পানি চলাচল করতে পারছে না। ময়লা-আবর্জনার স্তূপে বাকি অংশও ভরাট হয়ে যাচ্ছে। একসময়ের ৮০ ফুট চওড়া খাল এখন ২০-৩০ ফুটে এসে দাঁড়িয়েছে।
জেল খাল সংস্কার ও দখলমুক্ত করার জন্য মেয়রের নেতৃত্বে নৌ-শোভাযাত্রাও হয়েছে। সর্বশেষ গত ৪ নভেম্বর জেল খাল পরিদর্শন শেষে সিটি করপোরেশনের মেয়র শওকত হোসেন খাল সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন। কিন্তু এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেওয়া হয়নি।
নদী-খাল বাঁচাও আন্দোলনের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিএস ও আরএস মানচিত্র অনুযায়ী, জেল খালের দুই পারের অনেক অংশ দখল হওয়ায় সেটি সরু হয়ে গেছে। ৮২ জন দুই পারের প্রায় ১০ একর খাল দখল করে আছে। কে কতটুকু দখল করেছে, এর পরিমাণ উল্লেখ করে দখলদারদের একটি বিরাট তালিকা মেয়রের কাছে দেওয়া হয়েছে।
এ ব্যাপারে মেয়র শওকত হোসেন জানান, জেল খাল দখল করে অনেক স্থাপনা নির্মাণ করা হয়েছে। করপোরেশন থেকে নোটিশ দেওয়ার পরও ওগুলো অপসারণ করা হয়নি। জনগণের সম্পৃক্ততা ছাড়া এত বড় কাজ একার পক্ষে করা সম্ভব নয়। জেল খালসহ বরিশালের সব খাল দখলমুক্ত করে সংস্কার ও সংরক্ষণের জন্য ১১ কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পটি অনুমোদনের কাজ শুরু শিগগির হবে।

No comments

Powered by Blogger.