হিমু এবং কয়েকটি নাটকের গল্প by মাহবুবুর রহমান রাসেল

বিজ্ঞাপনচিত্র আর নাট্য জগতের তরুণ নির্মাতা হিমু আকরাম। নির্মাতা হিসেবে নাটকের প্রতি ভালোবাসাটা তাঁর একটু বেশি। তাঁর সঙ্গে কথা বলে প্রতিবেদনটি লিখেছেন মাহবুবুর রহমান রাসেল হিমু আকরামের নেশাই ছিল বই পড়া। বই পড়া থেকে গল্প লেখা। এরই ধারাবাহিকতায় ঐতিহ্য প্রকাশনী থেকে ২০০৬ এবং ২০০৮ সালে প্রকাশিত হয় তাঁর দুটি গল্পগ্রন্থ 'সে রাতে বৃষ্টি ছিল' আর 'কিছু জল কিছু শূন্যতা ঘিরে'। গল্প লিখতে লিখতেই নাটক লেখা।


নিজের লেখা বেশ কিছু নাটক টিভিতে দেখে মন খারাপ হতো তাঁর। মনে হতো তালহীন সুরহীন কোনো ভুলের শহরে ছুটে যাচ্ছে প্রিয় গল্পটি, প্রিয় নাটকটি।
নাট্যকার হিমু আকরাম বুঝতে পারলেন ভালো গল্প কখনোই ভালো নাটক হতে পারে না, যদি তা ভালো পরিচালকের হাতে না পড়ে। এবার শুরু হলো নতুন এক চ্যালেঞ্জ। দিন-রাত খাটুনি, আর আত্মবিশ্বাস নিয়েই বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে পরিচালনার বিষয়ে একটি কোর্স করেন। শিখে নেন নাটক নির্মাণের নানা কৌশল। এরপর নিজের রচনা ও পরিচালনায় নির্মাণ করেন একক নাটক 'সাগর ডাকিছে তারে'। কঙ্বাজারে শুটিং করতে গিয়ে বাঁধার মুখে পড়েন বৃষ্টি আর সমুদ্রের পাগলা হাওয়ার। অর্ধেক নাটক শুটিং করে মন খারাপ করে ঢাকায় ফিরে আসেন। তবু দমে যাননি তিনি। আবারও বসেছেন পরিচালকের চেয়ারে। একে একে শুটিং করেছেন আরো অনেক নাটকের। দুই বছরের ক্যারিয়ারে নির্মাণ করেছেন 'সাগর ডাকিছে তারে', 'মরচে পড়া শিকল', 'টাইপিস্ট', 'মাটির কাঁঠাল', 'তেলাপোকা', 'ম্যানেজিং ডিরেক্টর', 'জলছাপ', 'আলাল দুলাল নেপালে', '৭২ ঘণ্টা', 'কাবাব মে হাড্ডি', 'মকবুল এন্টারপ্রাইজ', 'সিনিয়র আর্টিস্ট', 'মোহন লাল মিষ্টান্ন ভাণ্ডার', 'ধান্দাবাজ', 'বিলবোর্ড', 'চোর কাটা', 'কঙ্কাবতীর চিঠি', 'পালকি'স ইত্যাদি। বিটিভিতে প্রচারিত হয়েছে ধারাবাহিক নাটক 'গোলমাল'। প্রচারের অপেক্ষায় আছে আরো দুটি ধারাবাহিক 'মুশকিল আসান কোম্পানি' ও 'জয়নাল জাদুকর'। প্রস্তুতি চলছে 'নজর আলীর নজিরবিহীন প্রেম' নামের আরো একটি ধারাবাহিকের।
এখন পর্যন্ত নিজের লেখা ছাড়া অন্য কারো স্ক্রিপ্টে নাটক নির্মাণ করেননি হিমু। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, 'আমার শুরুটা লেখা দিয়ে। আমি জানি যাঁরা লেখেন তাঁরা জাদুকর। কাগজ-কলমের জাদুকর। তাঁদের মনের ভেতরকার যন্ত্রণাটাও একটু বেশি। যেদিন জাদুবিদ্যা ভুলে যাব সেদিন অবশ্যই অন্যের স্ক্রিপ্টে কাজ করব।'
নির্মাতা হিমু আকরাম নাটক ছাড়াও নির্মাণ করছেন চমৎকার সব বিজ্ঞাপনচিত্র। এ ছাড়া নির্মাণের প্রস্তুতি চলছে বিশকিছু বিজ্ঞাপনচিত্রের।
নাটক না কী বিজ্ঞাপন, কোন মাধ্যমটি আপনার বেশি প্রিয় জানতে চাইলে হিমু বলেন, 'নাটক আমার ভালোবাসা, বিজ্ঞাপন আমার সংসার। দুটো কখনোই আলাদা নয়।'

No comments

Powered by Blogger.