বার্সার 'গোল লজ্জা'

লিওনেল মেসি ও আন্দ্রে ইনিয়েস্তার চমৎকার বোঝাপড়ায় দশম মিনিটেই গোলের দেখা পেয়েছিল বার্সেলোনা। এই গোল প্লজেনের বিপক্ষে বড় ব্যবধানে জয়ের স্বপ্ন দেখাচ্ছিল বার্সা সমর্থকদের। চ্যাম্পিয়ন্স লীগে গ্রুপ পর্বে নিজেদের মাঠের এ ম্যাচে জয় বার্সেলোনা পেয়েছে; কিন্তু বড় জয় নয়। বলের ওপর বার্সেলোনার নিয়ন্ত্রণ ছিল শতকরা ৭৭ ভাগ। প্লজেনের গোল লক্ষ্য করে ১৮টি শট নিয়েছে বার্সেলোনা। যার পাঁচটি ছিল পোস্টে। বিপরীতে প্লজেন একটি শটও নিতে পারেনি বার্সেলোনার জালে। তার পরও বড় জয় নয় বার্সেলোনার। মাত্র ২-০ গোলে জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন দলটি। আন্দ্রে ইনিয়েস্তা ও ডেভিড ভিয়া করেন গোল দুটো।


একের পর এক আক্রমণ রচনা করেছে, তৈরি করেছে সুযোগ, কিন্তু গোলের দেখা পায়নি বার্সেলোনা। গোল লজ্জায় পেয়েছিল যেন তাদের। গোল লজ্জায় ভোগা এ ম্যাচে বার্সেলোনা একটা রেকর্ড গড়েছে। টানা অপরাজিত থাকার রেকর্ড। এ মৌসুমে টানা ১৩ ম্যাচে অপরাজিত তারা। গ্রুপের অন্য ম্যাচে এসি মিলান ২-০ গোলে হারিয়েছে বাটে বরিসভকে। এ জয়ের ফলে বার্সেলোনা ও এসি মিলান উভয়ের সংগ্রহ ৭ পয়েন্ট। গোল পার্থক্যে বার্সেলোনা উপরে রয়েছে।
অসাধারণ খেলা উপহার দিয়েছেন লিওনেল মেসি; কিন্তু পাননি গোলের দেখা। এটা হয়তো তার দুর্ভাগ্য। দু'বার তার শট পোস্টে আঘাত হেনে ফিরে আসে। একবার আঘাত করে পাশের জালে। একাধিকবার তার সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন প্লজেন গোলরক্ষক। মেসিকে গোল করতে দেবেন না_ এমন মিশন ছিল যেন তার। গোল না পেলেও গোলের রূপকার ছিলেন এই আর্জেন্টাইন। দুটো গোলেরই রূপকার ছিলেন তিনি। প্রথম গোলটি ছিল ইনিয়েস্তার সঙ্গে বোঝাপড়ার দারুণ এক ফসল। ম্যাচের বয়স তখন মাত্র ১০ মিনিট। প্রায় পুরো সময় আট থেকে নয়জন খেলোয়াড়দের দিয়ে রক্ষণভাগের নিশ্ছিদ্র দেয়াল গড়ে তুললেও মেসি ও ইনিয়েস্তার এই বোঝাপড়ায় একেবারে অসহায় ছিলেন প্লজেনের ডিফেন্ডাররা। দশম মিনিটে ইনিয়েস্তার এ গোল বার্সেলোনার বড় জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। বার্সেলোনার আধিপত্য ছিল পরিষ্কার। একের পর এক আক্রমণ রচনা করেছে তারা। বার্সেলোনার বেশির ভাগ আক্রমণ প্লজেনের রক্ষণভাগে এসে থমকে দাঁড়িয়েছে। আর কিছু আক্রমণ প্লজেনের পোস্টে লেগে ব্যর্থ হয়। এমন একের পর এক ব্যর্থতার পর শেষ পর্যন্ত ম্যাচ শেষ হওয়ার ৮ মিনিট আগে মেসি-ভিয়া সমম্বয়ে বার্সেলোনা পায় তাদের দ্বিতীয় গোল।

No comments

Powered by Blogger.