দীর্ঘমেয়াদে নির্জন কারাবাসের শাস্তি বন্ধের আহবান

পরাধীদের দীর্ঘমেয়াদে নির্জন কারাবাসের শাস্তি দেওয়া বন্ধ করার জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত হুয়ান মেনদেজ, বিশেষ করে কিশোর ও মানসিক প্রতিবন্ধীদের ওপর এ শাস্তি বিধান নিষিদ্ধ করার পক্ষে তিনি। গত মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের মানবাধিকারবিষয়ক কমিটিতে মেনদেজ বিষয়টি উত্থাপন করেন।বন্দিদের ওপর নির্যাতনবিষয়ক জাতিসংঘের এই কর্মকর্তা কমিটিকে বলেন, নির্জন কারাবাসের কারণে একজন ব্যক্তির মানসিক ও শারীরিক অবস্থার মারাত্মক ক্ষতি হয় এবং এটা নির্যাতনের পর্যায়ে চলে যায়। এটা কখনই কিশোর কিংবা মানসিক প্রতিবন্ধীর ক্ষেত্রে প্রয়োগ করা ঠিক নয়।


সব সরকারের উচিত একেবারে চরম পরিস্থিতির উদ্ভব না হলে বন্দিদের এ শাস্তি দেওয়া বন্ধ করা। তবে নিরাপত্তার কথা ভেবে সাময়িক সময়ের জন্য একজন বন্দিকে আলাদা রাখা যেতে পারে বলে মনে করেন মেনদেজ। ১৫ দিনের বেশি সব ধরনের নির্জন কারাবাস নিষিদ্ধ হওয়া উচিত।
মেনদেজ ওয়াশিংটনের আমেরিকান বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ে অধ্যাপনা করেন। নির্জন কারাবাসের প্রভাবসংক্রান্ত গবেষণা-তথ্য দিয়ে তিনি বলেন, কয়েক দিনের নির্জন কারাবাস বন্দির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাঁর মতে, বিশেষ করে কিশোর ও মানসিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বিচারপূর্ব ডিটেনশনে অনির্দিষ্টকাল নির্জন কারাবাস নির্যাতন বা নিষ্ঠুর অমানবিক শাস্তি বলে বিবেচিত হতে পারে।
মেনদেজ জানান, যুক্তরাষ্ট্রে ২০ থেকে ২৫ হাজার বন্দিকে নির্জন কারাবাসে রাখা হয়েছে। রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের দায়ে চীন এক নারীকে আট বছরের কারাদণ্ড দিয়েছে। এর মধ্যে দুই বছর তাঁকে নির্জন কারাবাসে রাখা হয়েছে। চীনা সরকারের এ পদক্ষেপের কড়া সমালোচনাও করেন তিনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.