পুঁজিবাজারে বিনিয়োগ করবে বাণিজ্যিক ব্যাংক-টানা পতনের পর ডিএসইতে সূচক বাড়ল ২৮৬ পয়েন্ট

বাণিজ্যিক ব্যাংকের বিনিয়োগের খবরে সপ্তাহের শেষ দিনে চাঙ্গা ভাব ফিরে এসেছে শেয়ারবাজারে। টানা দরপতনের পর গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে।গতকাল লেনদেনের শুরুতেই সূচক ছিল ঊর্ধ্বমুখী। আর দিন শেষে আগের দিনের চেয়ে ২৮৬.২৯ পয়েন্ট বেড়ে ৫৫৪৪.৭৫ পয়েন্টে স্থির হয় ডিএসইর সূচক। গতকাল সূচক বৃদ্ধির সঙ্গে লেনদেনের পরিমাণও বেড়েছে। আগের দিনের তুলনায় ১২৪ কোটি ৪৪ লাখ টাকা বেশি লেনদেন হয়ে এর পরিমাণ দাঁড়ায় ৪০২ কোটি ১৬ লাখ টাকায়।


গতকাল সকালেই শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের খবর প্রচার হয়ে যায়। ফলে ১১টায় লেনদেন শুরুর পর থেকেই বাড়তে থাকে বিভিন্ন কম্পানির শেয়ারের দাম। বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রভাব পড়ে মূল্যসূচকে।
গতকাল লেনদেন হওয়া বেশির ভাগ কম্পানির শেয়ারের দামই ছিল ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার ডিএসইতে ২৫২টি কম্পানির শেয়ারের কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৪১টি কম্পানির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৯টি কম্পানির শেয়ারের দাম। বাকি দুটি কম্পানির শেয়ারের দাম আগের দিনের জায়গায় রয়েছে। খুব শিগগিরই ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করবে বলে সিদ্ধান্ত নিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। গতকাল সংগঠনটি বৈঠক করে নিয়মতান্ত্রিকভাবে পুঁজিবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।
গতকাল সবচেয়ে বেশি লেনদেন হয়েছে_এমন ১০টি কম্পানি হলো সোস্যাল ইসলামী ব্যাংক, ইউসিবিএল, বেঙ্মিকো লি., এনবিএল, এম আই সিমেন্ট, ইসলামী ব্যাংক, আল আরাফাহ ব্যাংক, ওয়ান ব্যাংক লি., সামিট পাওয়ার এবং সাউথইস্ট ব্যাংক লি.।
গতকাল প্রিমিয়ার ব্যাংকের শেয়ারের দাম সবচেয়ে বেশি বেড়েছে। মূল্যবৃদ্ধিতে এর পরেই ছিল ইস্টার্ন ব্যাংক, যমুনা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, আল আরাফাহ ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক ও ইউসিবিএল।
অপরদিকে গতকাল কেবল ৯টি কম্পানি শেয়ারের দাম কমেছে। দর কমার কম্পানি ৯ হচ্ছে মাইডাস ফাইন্যান্স, শ্যামপুর সুগার, তৃতীয় আইসিবি, মুন্নু স্টাফলার, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড ১, চতুর্থ আইসিবি, এসিআই জিরো কুপন বন্ড, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স ও দ্বিতীয় আইসিবি ।

No comments

Powered by Blogger.