হাক্কানির বিরুদ্ধে সামরিক অভিযান চলছে: হিলারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, আফগানিস্তানের পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে বড় ধরনের সামরিক অভিযান চলছে এবং সীমান্তের অপর পাশে নিরাপদ আশ্রয়স্থল থেকে এদের বিতাড়িত করতে পাকিস্তানকেও অবশ্যই ব্যবস্থা নিতে হবে।
আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে গতকাল বৃহস্পতিবার কাবুলে যৌথ সংবাদ সম্মেলন করেন হিলারি। এ সময় তিনি বলেন, ‘হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। কয়েক দিন ধরে আফগানিস্তানের অভ্যন্তরে বড় ধরনের অভিযান চলছে। এই অভিযান অব্যাহত থাকবে। হাক্কানির সদস্যদের গ্রেপ্তার ও বিতাড়িত করা হচ্ছে।’
এ ছাড়া হাক্কানির অর্থ সংগ্রহ ও অন্যান্য কার্যক্রম বন্ধ করতে আন্তর্জাতিকভাবে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
সম্প্রতি কাবুলে মার্কিন দূতাবাস ও ন্যাটো দপ্তরে হামলার জন্য হাক্কানিকে দায়ী করে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন অভিযোগ করে, পাকিস্তানি কর্তৃপক্ষ এই জঙ্গি সংগঠনকে সহযোগিতা করছে।
হিলারি জানান, পাকিস্তানের অভ্যন্তরে নিরাপদে আশ্রয় নিয়ে এই সংগঠন তাদের কর্মকাণ্ড চালাচ্ছে বলে বিশ্বাস করে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘এখন প্রশ্ন হলো, তাদের বিতাড়িত করতে পাকিস্তান কতটা সহযোগিতা করবে।’
হিলারি ক্লিনটন গত বুধবার আকস্মিক সফরে আফগানিস্তানে যান। গতকাল আফগানিস্তান থেকে তাঁর পাকিস্তান সফরে যাওয়ার কথা। সেখানে তাঁর সঙ্গে যোগ দেবেন সিআইএর প্রধান ডেভিড পেট্রাউস ও মার্কিন সেনা কর্মকর্তা মার্টিন ডিম্পসে।
হিলারি বলেন, ‘হাক্কানিকে তাদের নিরাপদ আশ্রয়স্থল থেকে বিতাড়িত করতে এবং আফগান সীমান্ত এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের সহযোগিতা করার জন্য পাকিস্তানকে আমরা জোর চাপ দেব।

No comments

Powered by Blogger.