আস্থার প্রতিদান দিতে পারবেন নতুনরা!

৯ টেস্ট ইতিহাসে ৫৯ জনের মাথায় উঠেছে টেস্ট ক্যাপ। মুড়ি-মুড়কির মতো এই টেস্ট ক্যাপ বিলানোর বিলাসিতা যেকোনো বিচারেই বাড়াবাড়ি। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পায়ের নিচের মাটি যে এক দশকেও শক্ত হলো না, তার অন্যতম কারণ তো এই। খেলোয়াড়দের মানে ঘাটতি আছে, তবে এর চেয়ে কম নেই তাঁদের প্রতি নির্বাচকদের আস্থাহীনতা। তাই তো আগে টেস্টে ৭৩ ও ৩৯ রানের দুটি ইনিংস খেলার পরও চলতি সিরিজে বাদ পড়েন মোহাম্মদ আশরাফুল!


শুধু আশরাফুল নন, জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্ট ম্যাচের একাদশে থাকা পাঁচজন নেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের স্কোয়াডে। আবদুর রাজ্জাক, শফিউল ইসলাম, মাহমুদ উল্লাহ ও রবিউল ইসলাম বাদ পড়েছেন নানা কারণে। যার সুযোগে আজ টেস্ট ক্যাপ মাথায় উঠবে আরো দুজনের মাথায়। অলরাউন্ডার নাসির হোসেন এবং বাঁহাতি স্পিনার ইলিয়াস সানি।
মাত্রই মাস দুয়েক আগে জিম্বাবুয়ে সফরে জাতীয় দলে ঢুকেছেন নাসির। এরপর থেকে দিনে দিনে হয়ে উঠছেন দারুণ কার্যকর এই ক্রিকেটার। ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে ৬৩ রানের দারুণ পরিণত ইনিংস খেলেছিলেন। মিরপুরে দ্বিতীয় ওয়ানডের হাফ সেঞ্চুরিও স্রোতের বিপরীতে সাঁতার কেটে। আর চট্টগ্রামে অফস্পিনের ভেলকিতে টানা দুই বলে কিয়ারান পাওয়েল এবং কিয়ারন পোলার্ডকে আউট করে জানান দিয়েছেন অলরাউন্ড সামর্থ্য। অভিষেক টেস্টের রোমাঞ্চ নিয়েই তাই আজ ভোরে চোখ মেলবেন নাসির।
তবুও হয়তো রাতে কিছুটা ঘুমাতে পারবেন তিনি। জাতীয় দলে সাতটি ওয়ানডে এবং একটি টোয়েন্টি টোয়েন্টি যে আছে ১৯ বছরের এই ক্রিকেটারের। ইলিয়াস সানির গায়ে তো এখনো বাংলাদেশের জার্সিই ওঠেনি। ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এই পারফরমারের জন্য আজ স্বপ্ন পূরণের দিন। একসময় জাতীয় দলে খেলার যে আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন, এখন সেটি ইলিয়াসের জন্য আনন্দময় বাস্তবতা। ১৪ জনের টেস্ট স্কোয়াডের মধ্যে নাজমুল হোসেন, সোহরাওয়ার্দী শুভ এবং শুভাগত হোম থাকছেন না চট্টগ্রাম টেস্টের একাদশে।
দলে এত পরিবর্তনের পরও ভালো খেলার আশা ছাড়ছেন না মুশফিকুর রহিম। নতুনদের কাছে তাঁর প্রত্যাশা জানিয়ে দিয়েছেন তিনি স্পষ্ট করে, 'অভিষেকে সবার ওপরই একটা চাপ থাকে। তবে যেহেতু ঘরের মাঠে পরিচিত কন্ডিশনে খেলা, তাই ওদের কাছে একটাই চাওয়া, যারা যে কাজ করে, সেটি যেন শতভাগ দিয়ে করে। তাহলে শেষ পর্যন্ত ফল যা আসে, সেটি ততটা গুরুত্বপূর্ণ না। তারা যদি নিজেদের শতভাগ দেয়, তাহলে আমি সেটি নিয়েই সন্তুষ্ট থাকব।' প্রতিভার অনুবাদ মাঠে করতে পারলে অভিজ্ঞদের অভাব অনুভূত হবে না বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক, 'আমরা ধারাবাহিকভাবে পারফরম করতে পারি না বলে বারবার পরিবর্তন করতে হয়। তবে আমার মনে হয়, দলে নতুন যেসব ক্রিকেটার আছে, তাদের অনেক সম্ভাবনা। তারা যদি সামর্থ্য অনুযায়ী খেলতে পারে, তাহলে সিনিয়র যাঁরা ছিলেন, তাঁদের চেয়েও ভালো করতে পারে। এ বিষয়ে আমি খুব আত্মবিশ্বাসী। ওদের পুরো সমর্থন আমি দিয়ে যাব।'
আশরাফুল বাদ পড়ার বিতর্ক ছাপিয়ে নতুনদের প্রতি আস্থার হাত রেখেছেন অধিনায়ক। এখন এর প্রতিদান তাঁরা দিতে পারলেই হয়!

টেস্ট একাদশ
তামিম, ইমরুল, শাহরিয়ার, মুশফিক, সাকিব, রকিবুল, নাঈম, নাসির, ইলিয়াস, রুবেল, শাহাদাত

No comments

Powered by Blogger.