মালদ্বীপের ভয় সৌদি আরব-ইরাককে

টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল, তার সবচেয়ে বড় তারকা নিকোলা ইলিয়েভস্কি! এই দল এখনো এমন কিছু করেনি কিন্তু প্রতিদিনই এই কোচ নতুন নতুন তারকা আবিষ্কার করে চমকে দিচ্ছেন। আর সৌদি আরব-ইরাককে হারানোর স্বপ্ন দেখাচ্ছেন। তাঁর মাথায় আরব ফুটবল যেভাবে জায়গা করে নিয়েছে সেখানে মালদ্বীপের ঢোকার কোনো সুযোগই নেই! অন্তত এ কদিনে ২৫ তারিখের প্রথম প্রতিপক্ষ নিয়ে সরব হননি বাংলাদেশ দলের কোচ। বোঝাই যাচ্ছে, মালদ্বীপে তাঁর মোটেও ভয় নেই। এই দল ঢাকায় প্র্যাকটিসে নেমেও ভীতিজাগানিয়া কিছু দেখাতে পারেনি।


দুই দিন আগে ঢাকায় আসা মালদ্বীপ গতকাল প্র্যাকটিস করেছে ব্রাদার্স ইউনিয়ন মাঠে। দুই ভাগ হয়ে তারা খেলেছে আর একটু আড়ালে থেকে সেই খেলা দেখেছেন ইলিয়েভস্কির ডেপুটি গোলাম জিলানী। কী বুঝেছেন সেটা অজানা থাকলেও সাধারণ্যে ভীতি ছড়ানোর মতো কিছু করতে পারেনি মালদ্বীপ। তাদের কারো পায়েও ধরা পড়েনি অসাধারণ কোনো ঝলক। কোচ ইব্রাহিম হালিমের মুখেও শোনা যায়নি বড় কোনো স্বপ্নের কথা, 'এখানকার কন্ডিশন আমাদের মতোই। প্রতিটা ম্যাচ জয়ের জন্য চেষ্টা করব।' এই চেষ্টার কথায় আত্মবিশ্বাস কিংবা প্রতিজ্ঞা কিছুই দেখা যায়নি। চার মাসের প্র্যাকটিস ও শ্রীলঙ্কার বিপক্ষে একটি প্র্যাকটিস ম্যাচ জয়ের সম্বল নিয়ে এএফসি অনূর্ধ্ব-১৯-এর বাছাই খেলতে ঢাকায় এসেছে মালদ্বীপ। সেই দল কোচের চোখে একেবারে নতুন, 'দলের অধিকাংশ খেলোয়াড়ই নতুন। চারজন পুরনো খেলোয়াড় আছে যারা এর আগে অনূর্ধ্ব-১৯ দলে খেলেছে।' এভাবে দেখলে বাংলাদেশ দলও নতুন, তবে অভিজ্ঞতা কম হলেও আত্মবিশ্বাসে ভরপুর।
বয়সভিত্তিক দলে আসলে পুরনো খেলোয়াড় পাওয়া কঠিন। এটা নতুন ফুটবলার বের করে আনারই একটা কৌশল এএফসির। বয়সভিত্তিক নতুন দল হলেও খেলায় কিন্তু ফুটে ওঠে ওই দেশের ফুটবল সংস্কৃতি আর ঐতিহ্যের পরম্পরা। সেখানেই আরব ফুটবল আলাদা এবং ইব্রাহিম হালিম তাদেরই এগিয়ে রাখছেন অনেকখানি, 'বাংলাদেশ দল সম্পর্কে তেমন কিছুই জানি না। কিন্তু সৌদি আরবের সঙ্গে লড়াই করা কঠিন। আসলে আরব দলগুলো অনেক শক্তিশালী, তারাই এগিয়ে থাকবে।' আগামী ২৫ অক্টোবর বাংলাদেশের সঙ্গে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে তাদের। স্বাগতিকদের অতটা ভয় না পেলেও তিন আরব ফুটবল শক্তিকে বেশ সমীহ করছে মালদ্বীপ। না করে উপায়ও নেই। এএফসি অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টের ইতিহাস দেখলেই পরিষ্কার হয়ে যায় তিন দলের ক্ষমতা। সৌদি আরব টুর্নামেন্ট জিতেছে দুবার, ইরাক জিতেছে চারবার, সেই তুলনায় এখনো শিরোপাহীন ওমানই কেবল একটু দুর্বল হতে পারে। আর তাদের বিপক্ষেই চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন ইলিয়েভস্কি। বাংলাদেশের মেসিডোনিয়ান কোচের স্ট্র্যাটেজি, খেলার আগে ফুটবলারদের চাঙ্গা ও আত্মবিশ্বাসী রাখা। সে জন্যই নানা কথা বলে বেড়াচ্ছেন তিনি। মাঠের বাইরের নানা কথাবার্তায় কাজ হলেই ইলিয়েভস্কি সফল। চাঙ্গা হয়ে যুবারা বাছাই পর্ব উতরে যেতে পারলে সেটা হবে বাংলাদেশের ফুটবলের জন্য বিশাল এক প্রাপ্তি।

No comments

Powered by Blogger.