মুখোমুখি প্রতিদিন-কোচিং করাতে হলে ছোট-বড় চিন্তা করে লাভ নেই

ত দুই মৌসুমে ছিলেন শেখ রাসেলের কোচ। এবার জায়গা হতে যাচ্ছে রহমতগঞ্জ ক্লাবে, যাদের বিরুদ্ধে আছে পাতানো ম্যাচ খেলার অভিযোগ। মানিয়ে নিতে পারবেন তো? আসন্ন মৌসুমকে ঘিরে তাঁর পরিকল্পনাটাই বা কী, কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে এসব কথাই জানিয়েছেন মাহমুদুল হক লিটনকালের কণ্ঠ স্পোর্টস : শোনা যাচ্ছে রহমতগঞ্জের কোচ হতে যাচ্ছেন আপনি?মাহমুদুল হক লিটন : মোটামুটি একটা সিদ্ধান্ত হয়েছে। তবে এখনো সব কিছু চূড়ান্ত হয়নি, রবিবার হবে। তবে রহমতগঞ্জের কোচ হওয়ার সম্ভাবনাই বেশি।প্রশ্ন : শেখ রাসেলের মতো বড় দলে কোচিং করিয়েছেন। কিন্তু এবার আপনাকে চলে যেতে হচ্ছে ছোট একটি দলের দায়িত্ব নিয়ে।


কেমন লাগছে?লিটন : কোচিং করাতে হলে ছোট-বড় চিন্তা করে লাভ নেই। আগে আমি শিরোপা জয়ের জন্য ফুটবলারদের লড়াই করতে মাঠে নামিয়েছি। এবার হয়তো শেষের দিকের দলের সঙ্গে আমার লড়াই করতে হবে, লক্ষ্য থাকবে রেলিগেশন এড়ানো। সব কিছু জেনেশুনেই আমি রহমতগঞ্জ ক্লাবের দায়িত্ব নিতে যাচ্ছি।
প্রশ্ন : শেখ রাসেলে আপনার পারফরম্যান্স ভালোই ছিল। কিন্তু এবার সে দল ছেড়ে যেতে হচ্ছে কেন?
লিটন : আমি যে ভালো করেছি এটা সবাই বলেছে। কিন্তু এটাই ফুটবলের রীতি। আজ এই ক্লাব তো কাল অন্য ক্লাব।
প্রশ্ন : এমন একটা ক্লাবের দায়িত্ব নিতে যাচ্ছেন যাদের বিরুদ্ধে পাতানো ম্যাচ খেলার অভিযোগ উঠেছে। গত মৌসুমে তো রহমতগঞ্জ ক্লাবকে শাস্তিও পেতে হয়েছে!
লিটন : পাতানো ম্যাচের ব্যাপারে আমি রহমতগঞ্জ ক্লাবের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। এরই মধ্যে কিছু কর্মকর্তাকে ক্লাব থেকে বহিষ্কার করা হয়েছে। এ কারণেই আসলে আমি প্রথমে রাজি ছিলাম না। রহমতগঞ্জ ক্লাবের ইকবাল ভাইয়ের অনুরোধে আমি সেখানে কাজ করতে রাজি হয়েছি। তবে পাতানো ম্যাচ খেলার শাস্তিটি আমার কাছে একটু অন্য রকম মনে হয়েছে।
প্রশ্ন : কালের কণ্ঠ পাঠকদের কাছে ব্যাপারটা একটু খুলে বলা যায়?
লিটন : ইতালিতে পাতানো ম্যাচ খেলার অভিযোগে দুটি ক্লাবকে বহিষ্কার করা হয়েছে। কিন্তু আমাদের দেশে এমনটা করা হয়নি। যদি পাতানো ম্যাচ হয়েই থাকে তাহলে ক্লাব দুটোকে বহিষ্কার করা উচিত ছিল।
প্রশ্ন : আসন্ন মৌসুমে রহমতগঞ্জ যদি কোনো পাতানো ম্যাচ খেলতে চায়, তখন আপনি কী করবেন?
লিটন : আপনারা সবাই জানেন আমি সোজাসুজি কথা বলতে পছন্দ করি। আমি কোনো পাতানো ম্যাচ খেলার মধ্যে নেই। পরিবেশ-পরিস্থিতিই সব কিছু বলে দেবে। এখন রহমতগঞ্জ ক্লাবের কর্মকর্তাদের কাছে আমার একটাই দাবি, আমাকে নিয়মিত প্র্যাকটিস করানোর সুযোগ-সুবিধা দিতে হবে। তারা আমার এই দাবি মেনেও নিয়েছে।
প্রশ্ন : আসন্ন মৌসুমে আপনার লক্ষ্য কী হবে?
লিটন : ফেডারেশন কাপে আমরা শুধু অংশগ্রহণের জন্যই খেলব। এই টুর্নামেন্টে আমি দেখতে চাই কোন ফুটবলার কেমন পারফরম্যান্স করে। এরপর লিগে আমার লক্ষ্য থাকবে রহমতগঞ্জ ক্লাবকে পয়েন্ট টেবিলে যতটা উপরের দিকে রাখা যায়।
প্রশ্ন : আপনাদের দলটা কেমন হয়েছে?
লিটন : পুরনো কিছু খেলোয়াড় আছে, নতুনও অনেকেই এসেছে, তবে খুব একটা ভালো মানের ফুটবলার দলে নেই। সঙ্গে কয়েকজন বিদেশি ফুটবলার যোগ করব আমরা। দেখা যাক সব মিলিয়ে কেমন দল করা যায়।

No comments

Powered by Blogger.