বিশ্বব্যাংকের রিপোর্ট : ব্যবসা পরিবেশে চার ধাপ অবনতি বাংলাদেশের

বিদ্যুত্ ও জ্বালানি সঙ্কটের কারণে বিশ্বের অন্যান্য দেশের মধ্যে বাংলাদেশে ব্যবসা পরিবেশের (Easing doing business) অবনতি হয়েছে চার ধাপ। বাংলাদেশের অবস্থান ১৮৩টি দেশের মধ্যে ১১৮ থেকে নেমে ১২২-এ দাঁড়িয়েছে। আর ব্যবসায়ে অনুকূল পরিবেশের দিক থেকে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। গতকাল বিশ্বব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফাইনান্স করপোরেশন (আইএফসি) প্রকাশিত বিভিন্ন দেশের ব্যবসায়িক পরিবেশের অবস্থা সূচক রিপোর্টে এ তথ্য দেয়া হয়েছে।


রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৮০টি দেশের অবস্থানের উন্নতি ঘটলেও বাংলাদেশের অবস্থানের অবনতি হয়েছে চার ধাপ। বিদ্যুত্প্রাপ্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বের সবগুলো দেশের মধ্যে সর্বনিম্নে। বিদ্যুতের সহজলভ্যতা ছাড়াও সূচক নির্ধারণী ১০টি সূচকের মধ্যে ৯টি সূচকেই বাংলাদেশের অবস্থান কয়েক ধাপ করে কমেছে।
বিশ্বব্যাংক সূত্রে জানা যায়, প্রতিটি দেশের ব্যবসা পরিবেশের ওপর ভিত্তি করে এই র্যাংকিং করা
হয়। এক্ষেত্রে সাধারণত ১০টি সূচককে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়। এর মধ্যে রয়েছে ব্যবসা শুরুর ক্ষেত্রে বিভিন্ন কাজের পরিবেশ, আমলাতান্ত্রিক জটিলতা, বিশ্বের অন্য দেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে সুযোগ, কর প্রদানের পরিবেশ এবং ব্যবসা সংশ্লিষ্ট কাজে স্বচ্ছতা। এবার নতুন করে একটি সূচক যোগ করা হয়। সেটি হলো বিদ্যুতের সুযোগ। এই সূচক যোগ করার ফলেই বাংলাদেশের অবস্থানের অবনতি ঘটেছে বলে বিশ্বব্যাংকের বাংলাদেশস্থ অফিসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান। তিনি বলেন, বিদ্যুতের সহজলভ্যতার দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বের অন্যসব দেশের মধ্যে সর্বনিম্ন। আর এ কারণেই সামগ্রিক ব্যবসায়িক পরিবেশের অবস্থানেও বাংলাদেশের অবনতি হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবসা শুরু করার পরিবেশের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বের অন্যান্য দেশের মধ্যে ৮০ থেকে ছয় ধাপ কমে ৮৬তে এসেছে। কন্সট্রাকশনের অনুমতি দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান কমেছে তিন ধাপ। সবচেয়ে বেশি অবনতি হয়েছে বিদ্যুতের সহজলভ্যতার দিক থেকে। এদিক থেকে বাংলাদেশের অবস্থান ১৬৮ থেকে ১৫ ধাপ কমে বিশ্বের সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। তাছাড়া সম্পদের নিবন্ধিকরণের দিক থেকে বাংলাদেশের অবস্থান এক ধাপ কমে ১৭৩, ঋণপ্রাপ্তির ক্ষেত্রে দেশের অবস্থান তিন ধাপ কমে ৭৮, বিনিয়োগকারীদের সহায়তার দিক থেকে অবস্থান কমেছে তিন ধাপ, কর দেয়ার সুবিধার দিক থেকে কমেছে চার ধাপ এবং বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসা সুবিধার দিক থেকে অবস্থান কমেছে চার ধাপ। একমাত্র সমস্যা সমাধানে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এক ধাপ এগিয়েছে বাংলাদেশের অবস্থান।
বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ব্যবসা করার ক্ষেত্রে প্রধান প্রতিবন্ধকতা হলো বিদ্যুতের লোডশেডিং এবং বিদ্যুতের সংযোগ না পাওয়া। বিদ্যুতের স্বল্পতা থাকায় শিল্পে বিদ্যুতের সংযোগ পাওয়া যাচ্ছে না, ফলে শিল্প মারাত্মকভাবে হুমকির মুখে পড়ে যায়। সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে বিদ্যুতের অভাবে অনেক শিল্প ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে। অনেক শিল্প তাদের কার্যক্রম শুরু করেও চালাতে পারেনি বিদ্যুতের অভাবে। এসব দিক বিবেচনা করেই বাংলাদেশের এ অবনতি হয়েছে। তবে ব্যবসা শুরু করার ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম সম্পাদন করা বেশ সহজ বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। বর্তমানে অটোমেশনের কারণে ব্যবসা শুরুর ক্ষেত্রে অনুমোদন নিতে সময় লাগে একদিন। যেখানে আগে সময় লাগতো সাতদিনের মতো। অটোমেশনের এই সুবিধাও বাংলাদেশের অবস্থানের উন্নতি ঘটাতে পারেনি শুধু বিদ্যুতের সুযোগের দিক থেকে পিছিয়ে পড়ায়। বিদ্যুত্ প্রাপ্তির দিক থেকে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে আইসল্যান্ড, জার্মানি, চীন, হংকং এবং সিঙ্গাপুর। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকারের মধ্যে অবকাঠামো খাতের উন্নয়নে ব্যাপক প্রতিশ্রুতি রয়েছে। তবে অবস্থার খুব একটা উন্নতি না হওয়ায় ব্যবসায়িক পরিবেশ উন্নত হচ্ছে না।
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ব্যবসায়িক পরিবেশের দিক থেকে যে দেশের অবস্থান যত নিচে সেদেশে ব্যবসায়ে খরচ তত বেশি। এদিক থেকে এশিয়ার দেশগুলোই সবচেয়ে বেশি পিছিয়ে রয়েছে। প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর ভালো ব্যবসায়িক পরিবেশের দিক থেকে প্রথমস্থানে রয়েছে সিঙ্গাপুর। এছাড়া প্রথম দশের মধ্যে রয়েছে যে দেশগুলো সেগুলো হলো—হংকং, চীন, নিউজিল্যান্ড, আমেরিকা, ডেনমার্ক এবং দক্ষিণ কোরিয়া। প্রতিবেশী দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবচেয়ে ভালো। তাদের অবস্থান হলো ৮৯তম।

   

No comments

Powered by Blogger.