মাসে ২০ দিন শুটিং বাকি দিন সংসারঃ প্রভা by কামরুজ্জামান মিলু

একজন অভিনেত্রী বা অভিনেতাকে ঘিরে আলোচনা কিংবা সমালোচনা থাকাটাই স্বাভাবিক। কিন্তু আমাদের মিডিয়ায় সব সময় কোন না কোনভাবে আলোচনায় উঠে এসেছেন মডেল-অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা।
এই তো বিয়ের পরের কথা। গত বছরের ৫ ডিসেম্বর, এক সড়ক দুর্ঘটনার শিকার হয়েছিলেন। এতসব ঘটনার পর অনেকেই মনে করেছিলেন প্রভা বুঝি আর কাজ করতে পারবেন না। তবে তিনি বেশ কিছুদিন বিরতীর পর এই ফেব্রুয়ারিতে আবার নতুন করে বেশ কিছু নাটকে নিয়মিত অভিনয় করছেন।
সম্প্রতি বাংলানিউজের থেকে তার সাথে কথা বলতে হাজির হয়েছিলাম উত্তরার একটি শুটিং সেটে। সেখানে প্রভা একুশে  ফেব্রুয়ারির জন্য সাজ্জাদ সুমনের পরিচালনায় ‘প্রেরণা’ নামে একটি পাঁচ পর্বের বিশেষ নাটকে অভিনয় করছেন।

স্পটে হাজির হওয়া মাত্র চিরচেনা সেই হাসিমুখ, সাথে তার জীবনসাথী শান্ত। প্রথমেই প্রশ্ন করলাম, অনেকদিন পর দেখা হলো। কেমন আছেন?
জবাবে, ‘ভালো নেই। গতকাল থেকে জ্বর। পাশ থেকে শান্ত বললেন, সারারাত আমিও ঘুমাতে পারি নাই। অনেক জ্বর ছিল। তারপরও শুধু শুটিংয়ের জন্যই আসতে হলো।’

প্রেরণা নাটকটি নিয়ে প্রভা বললেন, এ নাটকে বাংলাভাষাকে কেন্দ্র করে একটি বিশ্ববিদ্যালয়ের দুই দলের নানা চিত্র তুলে ধরা হয়েছে। এখানে এক পক্ষ  বাংলা ও আরেক পক্ষ  ইংরেজি মিডিয়াম। আর তাদের মধ্যে ভাষা বোধ ও চেতনা নিয়ে কাহিনীটি সাজানো। গল্পটি আসাধারণ। এখানে আমার বিপরীতে অভিনয় করছে শ্যামল।

এ নাটকের বাইরে প্রভা মাতিয়া বানু শুকু`র রচনায় ও সাজ্জাদ সুমনের পরিচালনায় ‘অপরাজিতা` নামক একটি ধারাবাহিকে কাজ করেছেন। আপাতত নাটকটির ২৬ পর্বের শুটিং এর কাজ শেষ। এ নাটকে প্রভা ‘জয়া’ নামক একটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন।

নাটকটির গল্প জানতে চাইলে প্রভা জানালেন, ‘অপরাজিতা`র গল্পে দেখা যাবে জয়া তাঁর মাকে চিঠি লিখে ঘর ছেড়ে পালাচ্ছে গান পাগল ছেলে পাভেলের হাত ধরে। ছেলেটা মিউজিক, ব্যান্ড নিয়ে ব্যস্ত থাকতে পছন্দ করে। আর জয়া সমাজে টিকে থাকার জন্য স্কুল শিক্ষিকার চাকরি নেয়। জয়া ও পাভেলের জীবন দুটির ভিন্ন চিত্র তুলে ধরা হয়েছে।

এছাড়া প্রভা অভিনীত এটিএন বাংলায় গুণী-নির্মাতা সালাউদ্দিন লাভলুর পরিচালনায় ‘কবুলিয়তনামা’, এনটিভিতে আলী ফিদা একরাম তোজো`র রচনা ও পরিচালনায় `অঘটন ঘটন পটিয়সী` নাটকগুলো নিয়মিত প্রচার হচ্ছে।

এছাড়াও একুশে টিভির জন্য নির্মিত কায়সার আহমেদের পরিচালনায় ধারাবাহিক নাটক ‘ঘোমটা’য় অভিনয় করেছেন প্রভা। এখানে তার বিপরীতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন। খুব শিগগিরই নাটকটি প্রচার হবে বলে জানায় প্রভা।

এতো কিছুর পর আবার জানতে চাইলাম, ক্যারিয়ারের লম্বা একটা সময় পার করার পর এখন কাজ নিয়ে কি ধরণের পরিকল্পনা।

প্রভা বললেন,‘ এখন মাসে ২০ দিন শুটিং করব, আর বাকি সময়টা পরিবারকে দিতে চাই। আর আমি ধারাবাহিক নাটকের চেয়ে এক ঘন্টার নাটকে বেশি কাজ করতে চাই। তবে টিভি সিরিয়ালে পর্দায় অবশ্য একজন অভিনেত্রীর উপস্থিতি বেশি। তারপরও আমি যাই করি না কেন, পরিবারকে নিয়ে এখন একটু বেশি ভাবি, সময় দিতে চাই। আর শুক্রবারে এখন শুটিং এর কোন কাজ রাখি না।

আর চলচ্চিত্র ? এবার একটু ভাবলেন প্রভা। কিছু সময় পরে জবাব দিলেন, আমার ইচ্ছে আছে। তবে এ পর্যন্ত যখনই কোন ভালো চলচ্চিত্রের প্রস্তাব পেয়েছি, তখনই কোন না কোন ঝামেলার জন্য শেষ পর্যন্ত করতে পারি নাই। তবে ইচ্ছে আছে।

মানুষ তার নির্মম অতীত কখনই মনে রাখতে চায় না। সামনে এগিয়ে যেতে চায়। প্রভাও তার ব্যতিক্রম নন। বর্তমানে শুটিং আর পরিবারকে ঘিরেই তার শত ব্যস্ততা। আর এভাবেই সামনে আরো ভালো কাজের মাধ্যমে এগিয়ে যাওয়ার ইচ্ছে আছে প্রভার।

No comments

Powered by Blogger.