প্রত্যেক যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হবেঃ সৈয়দ আশরাফ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘যদি ঐক্যবদ্ধ থাকেন, ইনশাল্লাহ প্রত্যেক যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড বাংলার মাটিতে কার্যকর করা হবে।'
তিনি বলেন, যারা বলে আওয়ামী লীগ জামায়াতের সাথে আঁতাত করে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আসলে তারা যুদ্ধাপরাধীদের বিচার চান না। তিনি আরো বলেন, সরকার রায় পর্যালোচনা করছে, কিভাবে কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় পরিবর্তন করে মৃত্যুদণ্ড দেয়া যায়।

গতকাল বিকেলে ত্রিশাল কবি নজরুল ডিগ্রি কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় তিনি এ কথা বলেন। রেজা আলী এমপির সভাপতিত্বে জনসভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, সাবেক উপমন্ত্রী ডা: এম আমানউল্লাহ এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মতিন সরকার, উপজেলা চেয়ারম্যান শোভা মিয়া আকন্দ, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগ নেত্রী নাজমা হোসেন বেবী, কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম জজ, ছাত্রলীগের সাবেক সভাপতি ইমরান হোসেন, ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু, ত্রিশাল পৌরসভার মেয়র আনিসুজ্জামান আনিস, গফরগাঁও পৌরসভার মেয়র কায়সার আহমেদ, নবী নেওয়াজ সরকার, যুবলীগের জেলা সাধারণ সম্পাদক আবদুল কুদ্দুস প্রমুখ।

এলজিআরডি মন্ত্রী বলেন, ৪০ বছর যাদের আদালতের কাঠগড়ায় দাঁড় করানো যায়নি, অনেকেই মনে করেছিল আর বুঝি কোনো দিনই সম্ভব হবে না। জননেত্রী শেখ হাসিনার দৃঢ়তার কারণে সেই যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে দু’টি রায় আদালত দিয়েছেন। একজনের মৃত্যুদণ্ড আরেকজনের যাবজ্জীবন। জাতি আশা করে যুদ্ধাপরাধী আর রাজাকারদের বিচার হবে। সর্বোচ্চ রায় মৃত্যুদণ্ড দেয়া হবে। তিনি বলেন, জননেত্রী যখন যেটা বলেন, তা কার্যকর না করে ঘরে ফিরেন না। যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড কার্যকর করতে দিনরাত কাজ করছেন। আপনারা তার প্রতি বিশ্বাস রাখতে পারেন। বঙ্গবন্ধু হত্যার রায় যেভাবে দেশের মাটিতে কার্যকর করা হয়েছে, তেমনি যুদ্ধাপরাধীদের রায় কার্যকর করা হবে ইনশাল্লাহ। তিনি বলেন, অনেকেই বলেন আওয়ামী লীগ নাকি জামায়াতের সাথে আঁতাত করে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। আমি দায়িত্ব নিয়ে বলছি, আমি শুধু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নই। আমি শুধু সরকারের মন্ত্রী নই। আমি সরকারের একজন নীতি নির্ধারক। যারা বলে আওয়ামী লীগ জামায়াতের সাথে আঁতাত করে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আসলে তারা যুদ্ধাপরাধীদের বিচার চান না। বিচার প্রক্রিয়া প্রায় শেষের দিকে। কাদের মোল্লার রায় সরকার পর্যালোচনা করছে, আইনজীবীরা কাজ করছেন কিভাবে কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় পরিবর্তন করে মৃত্যুদণ্ড দেয়া যায়।

No comments

Powered by Blogger.