মার্কিন ড্রোন হামলা পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘনঃ ইসলামাবাদ

পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা আন্তর্জাতিক আইন ও দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন বলে ঘোষণা করেছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্রসচিব জলিল আব্বাস জিলানি শুক্রবার দেশটির পার্লামেন্টে বলেছেন,
‘ড্রোন হামলা পাকিস্তানের সার্বভৌমত্বের লঙ্ঘন এবং আন্তর্জাতিক আইন ও জাতিসঙ্ঘ সনদের লঙ্ঘন। এ ধরনের হামলায় শুধু নিরপরাধ মানুষেরই প্রাণহানি ঘটে।’ পাক পররাষ্ট্রসচিব বলেন, ‘ড্রোন হামলা বন্ধের জন্য আমরা যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছি। আশা করছি, এ আলোচনা ফলপ্রসূ হবে এবং ড্রোন হামলা বন্ধ হবে।’

জিলানি এমন সময় পার্লামেন্টে এ বক্তব্য দেন যখন এক দিন আগেই পাকিস্তানের উপজাতি অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানে মার্কিন পাইলটবিহীন বিমান বা ড্রোন হামলায় অন্তত ৯ জন নিহত ও অপর বেশ কিছু লোক আহত হন। হতাহতদের মধ্যে রয়েছে নারী ও শিশু ।

পাকিস্তানে ২০০৪ সালে মার্কিন ড্রোন হামলা শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দেশটির প্রায় সাড়ে তিন হাজার মানুষ নিহত হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালিত এসব হামলায় নিহতদের মধ্যে প্রায় এক হাজার জন বেসামরিক নাগরিক যাদের বেশির ভাগই নারী ও শিশু। গত মাসে লন্ডনভিত্তিক ব্যুরো অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম এ তথ্য প্রকাশ করেছে।

ওয়াশিংটন দাবি করছে, তারা তালেবান ও আলকায়েদার বিরুদ্ধে এ বিমান হামলা চালাচ্ছে। কিন্তু পশ্চিমাদের প্রকাশিত পরিসংখ্যানই বলছে, মার্কিন ড্রোন হামলায় নিহতদের প্রায় এক-তৃতীয়াংশ বেসামরিক নাগরিক। তবে নিরপে সূত্রগুলো জানিয়েছে, পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় নিহতদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।

No comments

Powered by Blogger.