সলোমন দ্বীপপুঞ্জে ত্রাণ কর্মসূচি ব্যাহত হচ্ছে

সলোমন দ্বীপপুঞ্জের ভূমিকম্পদুর্গত গ্রামগুলোতে পৌঁছতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে ত্রাণকর্মীদের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটিতে ভূমিকম্প-পরবর্তী শক্তিশালী ভূকম্পন হয়।
এতে স্থলভূমির ভূতাত্ত্বিক পরিবর্তন পরিলতি হয়। ভূমিকম্পের তিন দিন পর মাটির ফাটল থেকে ঝাঁঝালো গন্ধ বের হয়ে আসছে। ৮ মাত্রার ভূমিকম্পে অঞ্চলটিতে সৃষ্ট এক ভয়াবহ ভূমিকম্পে কমপে ১৩ জনের মৃত্যু, বেশ কয়েকটি গ্রাম ধ্বংস ও কয়েক হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে। শুক্রবার রাতের ৭ ও ৬.৮ মাত্রার দু’টি ভূমিকম্পের পর আরো ১২টি বাড়ি ধ্বংস হয়েছে। এতে আরো একটি সুনামির ভয়ে আতঙ্কিত গ্রামবাসী উঁচু স্থানে গিয়ে উঠেছেন। সলোমন দ্বীপপুঞ্জের সরকার সান্তা ক্রুজ দ্বীপকে দুর্যোগকবলিত এলাকা ঘোষণা করেছে। এখানে ভূমিকম্প-পরবর্তী উপর্যুপরি কম্পনে ত্রাণতৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে। রেড ক্রস জানিয়েছে, ভূমিকম্পকবলিত গ্রামবাসীদের জন্য সর্বপ্রথম খাবার, বিশুদ্ধ পানি ও আশ্রয়ের ব্যবস্থা করা প্রয়োজন।

শুক্রবার অস্ট্রেলিয়ার বিমানবাহিনীর একটি বিমান ভূমিকম্পকবলিত এলাকার য়তি নিরূপণে পর্যবেণে গিয়ে জানায়, প্রাদেশিক রাজধানী লাতা সবচেয়ে বেশি তিগ্রস্ত হয়েছে। ভাত, খাবার পানি ও পানি বিশুদ্ধকরণ সামগ্রী নিয়ে একটি বড় জাহাজ রোববার সকাল নাগাদ দুর্যোগকবলিত এলাকায় পৌঁছতে পারবে বলে আশা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.