এমডিজি অর্জনে অগ্রগতি লক্ষণীয়ঃ গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশ অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে এ ক্ষেত্রে জাতীয়পর্যায়ে অর্জন লক্ষণীয়।
গতকাল স্থানীয় একটি হোটেলে দণি এশিয়ার সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং ২০১৫ সাল পরবর্তী উন্নয়ন পরিকল্পনা ত্বরান্বিত করতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী আঞ্চলিক ওয়ার্কশপের উদ্বোধন করতে গিয়ে তিনি এ কথা বলেন।

যৌথভাবে তিন দিনব্যাপী এ সম্মেলন আয়োজন করছে জাতিসঙ্ঘের এশিয়া প্যাসিফিক অর্থনৈতিক সামাজিক কমিশন (এসকাপ), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) , জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)।

কর্মশালায় বাংলাদেশসহ আফগানিস্তান, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রিলঙ্কা এবং আয়োজক প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা অংশ নেন।

বক্তব্য রাখেন এসকাপের চিফ অর্থনীতিবিদ নাগেশ কুমার, এডিবির বাংলাদেশ রেসিডেন্ট মিশন চিফ থেসারা কো, ইউনিসেফ বাংলাদেশ প্রতিনিধি প্যাসকেল ভিলেনেভ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মুস্তফা কে মুজেরি।

ড. আতিউর বলেন, বাংলাদেশ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সচেতনভাবে এগিয়ে যাচ্ছে। এটিকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। পরবর্তী চ্যালেঞ্জ হবে ২০১৫ পরবর্তী সময়ে এ উন্নয়নকে টেকসই করে তোলা।

No comments

Powered by Blogger.