ঢাকা ও চট্টগ্রামের স্ট্রিট ভিউ তুলে ধরতে গুগল গাড়ি

বিশ্বের উন্নত সব দেশের মতো বাংলাদেশেও সড়ক ও স্থাপনাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দিতে যাত্রা শুরু করেছে গুগল গাড়ি।
এ গাড়ির মাধ্যমে গতকাল ঢাকা থেকে গুগল ম্যাপসের জনপ্রিয় সেবা স্ট্রিট ভিউ ঢাকা এবং চট্টগ্রামজুড়ে ছবি সংগ্রহ শুরু করেছে। পর্যায়ক্রমে পুরো দেশের সব ক’টি জেলার ছবি তোলা হবে। বিশেষ করে পর্যটন ও আবাসন এলাকাগুলোতে এসব ছবি গুরুত্বের সাথে তুলে ধরা হবে। হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সাথে যুক্ত হয়ে  বাংলাদেশে গুগল ম্যাপস স্ট্রিট ভিউ উদ্বোধন করেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে জানানো হয়, গাড়িটি গুগল ম্যাপস স্ট্রিট ভিউয়ের জন্য ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকার ছবি সংগ্রহ করবে। গুগল ম্যাপস মনে করে বাংলাদেশে স্ট্রিট ভিউ চালু হওয়ার ফলে দেশের অর্থনৈতিক গতি ত্বরান্বিত হবে এবং মানুষের কাছে অনলাইনসেবা আরো সুবিধাজনক হবে। বাংলাদেশ একটি আকর্ষণীয় ও উদীয়মান পর্যটন ডেসটিনেশন হিসেবে বিশ্বব্যাপী পর্যটকদের কাছে পরিচিতি পাবে বলেও গুগল কর্তৃপক্ষ ও বাংলাদেশ সরকার মনে করছে। অনুষ্ঠানে গুগল এশিয়া প্যাসিফিকের ডিরেক্টর অব পাবলিক পলিসি অ্যান লেভিন  বলেন, ঢাকা ও চট্টগ্রামে স্ট্রিট ভিউ ড্রাইভিং চালু করায় স্ট্রিট ভিউয়ের ছবিগুলো বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেবে।

এর ফলে বৈদেশিক বিনিয়োগ ও পর্যটক দুটোকেই আকৃষ্ট করবে বলে আশা প্রকাশ করেন অ্যান লেভিন।

আগামীতে বাংলাদেশে গুগল আরো অনেক সার্ভিস শুরু করার আশা প্রকাশ করে অ্যান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে একটি দীর্ঘমেয়াদি অবদান রাখার ল্েয গুগল তার স্ট্রিট ভিউয়ের মতো অনলাইন মানচিত্র প্রযুুক্তি নিয়ে এসেছে, পরবর্তী সময়ে গুগল ম্যাপে বাংলাদেশের ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ছবি শেয়ার করা হবে।

যোগাযোগ মন্ত্রী বলেন, স্ট্রিট ভিউয়ের বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের জনকল্যাণে নানা ধরনের প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা করবে।

পর্যটন ও বেসামরিক বিমান চলাচল সচিব খোরশেদ আলম চৌধুরী বলেন, গুগল ম্যাপসের স্ট্রিট ভিউ বাংলাদেশের পর্যটন খাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান বলেন, যেকোনো অর্থনৈতিক উন্নয়নে উদ্ভাবনী প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ উপাদান, আগামীতে যেকোনো ধরনের উদ্যোগ গুগলকে সহযোগিতা করে যাবে সরকার।

অ্যান লেভিন বলেন, একটি উন্নত ও বিস্তারিত মানচিত্র ব্যবসা বাণিজ্য ভোক্তা এবং বৃহত্তর অর্থনীতির নানা ধরনের বাস্তব সুবিধা এনে দিতে পারে, জিও সার্ভিস খাত বিশ্বব্যাপী ৯০ বিলিয়ন মার্কিন ডলার পারিশ্রমিক এবং ১৫০ থেকে ২৭০ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব জোগান দিয়েছে।

গুগল ম্যাপসের জনপ্রিয়সেবা স্ট্রিট ভিউ পৃথিবীর ৪০টির বেশি দেশে কাজ করছে। এটি ব্যবহারকারীকে তার নিকটবর্তী এলাকার প্যানোরামিক একটি চিত্র তুলে ধরার মাধ্যমে সহজেই কোনো জায়গার দিকনির্দেশনা পেতে সাহায্য করে, তাকে নিজের চোখে জায়গাটি দেয়ার সুযোগ করে দেয়।

যে দেশগুলোতে স্ট্রিট ভিউ সুবিধা বিদ্যমান রয়েছে সেখানকার ব্যবহারকারীরা গুগল ম্যাপস থেকে যেকোনো এলাকার দৃশ্য জুম করে বড় আকারে দেখতে পান। বামপাশে অবস্থিত কমলা রঙের পেগমান আইকনটি টেনে এনে ম্যাপের নীল রঙের রঙ চিহ্নিত রাস্তাগুলোর ওপর বসিয়ে তারা এ সুবিধা পেয়ে থাকেন।

No comments

Powered by Blogger.