মোহাম্মদপুরে ৪৫টি বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা- আটকেপড়া পাকিস্তানী পুনর্বাসন

 রাজধানীর মোহাম্মদপুরে আটকেপড়া পাকিসত্মানীদের পুনর্বাসনের জন্য এক হাজার ২৫৯ কোটি টাকা ব্যয়ে ৪৫টি বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
মোহাম্মদপুর এলাকার অবাঙালীদের জীবনমান ও আর্থসামাজিক উন্নয়নের লৰ্যে সম্পূর্ণ সরকারী অর্থায়নে ঢাকা সিটি কর্পোরেশন প্রকল্পটি বাসত্মবায়ন করবে। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধপরবর্তী সময়ে অবাঙালী বিহারিরা বাংলাদেশে আটকে পড়ে। পাকিসত্মান সরকার বিভিন্ন সময়ে তাদের ফিরিয়ে নেয়ার আশ্বাস দিলেও ৯০ দশকের পর এ বিষয়ে আর সাড়া দেয়নি। রাজধানীর মোহাম্মদপুর, মিরপুরসহ দেশের বেশকিছু স্থানে এরা মানবেতর জীবন যাপন করছে। বর্তমানে আটকেপড়া পাকিসত্মানীর সংখ্যা আড়াই লাখের মতো। বিভিন্ন সরকার এদের সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে আসলেও মহাজোট সরকারই এই প্রথম আটকেপড়া পাকিসত্মানীদের জীবন মান উন্নয়নে কার্যকর পরিকল্পনা গ্রহণ করেছে।
স্থানীয় সরকার বিভাগের সভাক েবুধবার অনুষ্ঠিত এক সভায় এ প্রকল্পের ওপর একটি উপস্থাপনা তুলে ধরা হয়। ডিসিসি'র প েস্থাপত্য বিষয়ক নকশা প্রণেতা প্রতিষ্ঠান 'ডানা মিডিয়া' প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে। স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রকল্পটি চূড়ানত্ম করে শীঘ্রই মন্ত্রণালয়ে প্রেরণের জন্য সংশিস্নষ্টদের নির্দেশ দেন। উপস্থাপনায় বলা হয়, জেনেভা ক্যাম্পের ৪০ দশমিক ১১ বিঘা এবং টাউন হল ক্যাম্পের চার দশমিক ০৩ বিঘা জমির ওপর প্রকল্পটি বাসত্মবায়ন করা হবে। এতে ১৫ তলাবিশিষ্ট মোট ৪৫ ভবন নির্মাণ করা হবে। প্রতিটি ফোরে ৫৭৫ বর্গফুট আয়তনের নয়টি করে ফ্যাট থাকবে।

No comments

Powered by Blogger.