জাম্বিয়ায় তিন দিন সাপ্তাহিক ছুটি কর্মদিবস চার দিন



জাম্বিয়ার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সাপ্তাহিক কর্মদিবস কমিয়ে চার দিন করা হয়েছে। আগে শনি ও রোববার সাপ্তাহিক ছুটি ছিল। তবে এখন শুক্রবারও ছুটি পাবেন তাঁরা।
দেশটির প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মাহ বলেছেন, এই পদক্ষেপের ফলে দেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠী নামাজ ও ধর্মীয় কর্মকাণ্ড পালন, সামাজিক মেলামেশা এবং মাঠে-ময়দানে কাজ করতে আরও বেশি সময় পাবেন।
জাম্মাহ ১৯৯৪ সালে এক রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা গ্রহণ করেন। তিনি তাঁর খামখেয়ালি আচরণের জন্য সর্বাধিক পরিচিত। সমালোচকেরা বলছেন, তাঁর সর্বশেষ এই পদক্ষেপ দেশের লোকজনকে অলস করে তুলবে এবং পশ্চিম আফ্রিকার দরিদ্র এই দেশটির অর্থনীতিকে আরও বাধাগ্রস্ত করবে।
গত মাসে এক বিবৃতিতে জাম্বিয়ার প্রেসিডেন্টের দপ্তর এক ঘোষণায় জানায়, ১ ফেব্রুয়ারি থেকে দেশের সরকারি খাতগুলোর কর্মীদের জন্য সাপ্তাহিক কর্মদিবস হবে সোম থেকে বৃহস্পতিবার। কর্মঘণ্টা হবে সকাল আটটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। আগে সোম থেকে শুক্রবার পর্যন্ত অর্থাৎ পাঁচ দিন সকাল আটটা থেকে
বিবৃতিতে বলা হয়, ‘নতুন এই ব্যবস্থা জাম্বিয়ার নাগরিকদের প্রার্থনা, সামাজিক কর্মকাণ্ড ও কৃষিকাজে বেশি সময় উৎসর্গ করার সুযোগ করে দেবে। আমরা যা খাই, তা উৎপাদন করতে তাঁরা মাঠে ফিরে যাবেন। একটি স্বাস্থ্যবান ও সমৃদ্ধিশালী জাতির জন্য যা দরকার, তা তাঁরা উৎপাদন করবেন।’ বিবিসি।

No comments

Powered by Blogger.