চীনা হ্যাকারদের কবলে এবার ওয়াল স্ট্রিট জার্নাল

নিউ ইয়র্ক টাইমসের পর এবার চীনা হ্যাকারদের কবলে পড়ার দাবি করেছে আরেকটি মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল। চীন-সংক্রান্ত খবরের ওপর গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যেই এ হ্যাকিং হয়েছে বলে দাবি করেছে পত্রিকাটি।
গত বুধবার নিউ ইয়র্ক টাইমস পত্রিকা অভিযোগ করে, গত চার মাসে তারা কয়েক দফায় চীনা হ্যাকারদের আক্রমণের শিকার হয়েছে। হ্যাকাররা পত্রিকাটির কম্পিউটার সিস্টেমে অনুপ্রবেশ এবং কর্মীদের পাসওয়ার্ড চুরি করেছে। চীনের প্রধানমন্ত্রী ওয়েন চিয়াবাওয়ের স্বজনদের সম্পদ পুঞ্জীভূত-সংক্রান্ত খবর প্রকাশের পরপরই এ আক্রমণ শুরু হয়। হ্যাকারদের সঙ্গে চীনের সামরিক বাহিনীর সংযোগ থাকতে পারে বলেও সন্দেহ প্রকাশ করে পত্রিকাটি। তবে চীন এ অভিযোগকে ভিত্তিহীন দাবি করে।
গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল এক বিবৃতিতে দাবি করে, 'তাদের প্রকাশ করা চীন-সংক্রান্ত খবরের ওপর গোয়েন্দাগিরির উদ্দেশ্যে হ্যাকিং হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের চীন-সংক্রান্ত খবরে অনুপ্রবেশের প্রমাণ পাওয়া গেছে। তবে বাণিজ্যিক সুবিধা বা গ্রাহকদের কাছে ভুল তথ্য পাঠানোর উদ্দেশ্যে এ কাজ করা হয়নি।' যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের ওপর এ ধরনের হামলা ব্যাপক মাত্রায় বেড়ে গেছে বলেও অভিযোগ করে পত্রিকাটি। ওয়াল স্ট্রিট জার্নাল হ্যাকিংয়ের শিকার হওয়ার কোনো নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করেনি। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.