বদলে গেছে দেবীগঞ্জের চিত্র

রোভার ও স্কাউট সদস্যদের প্রতিদ্বন্দ্বিতামূলক এবং দুঃসাহসিক নানা কর্মকাণ্ডে গোটা পঞ্চগড়ের দেবীগঞ্জ প্রাণচাঞ্চল্যে ভরে উঠেছে। বদলে গেছে উপজেলার নিত্যদিনের চিত্র।
জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই রোভার ও স্কাউটদের কসরত দেখতে দেবীগঞ্জের ময়নামতির চরে আসছেন বিভিন্ন শ্রেণী, পেশা ও বয়সের মানুষ।
দশম জাতীয় রোভার মুট ও পঞ্চম কমডেকার চতুর্থ দিন গতকাল শুক্রবার ব্যস্ত সময় কাটান প্রায় ছয়
হাজার রোভার, স্কাউট ও কর্মকর্তা। ভিলেজ গজনীর পরিচালক জামিল আহমেদ জানান, ‘চ্যালেঞ্জ নেচার অ্যান্ড লাইফে’র অধীন প্রায় এক হাজার রোভার ও স্কাউট সদস্য এদিন তেঁতুলিয়ার বাংলাবান্ধা জিরোপয়েন্ট, চা-বাগান ও ঐতিহাসিক মহারাজার দিঘি পরিদর্শন করে। চ্যালেঞ্জে অংশ নিয়ে সদস্যদের প্রাকৃতিক পরিবেশ, সমতলের চা-বাগান ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সঙ্গে পরিচয় ঘটে।
এ ছাড়া ভিলেজ ভাওয়ালের সদস্যরা ‘অ-সম্ভব ও গ্লোবাল ভিলেজ ডেভেলপমেন্ট’ চ্যালেঞ্জ, ভিলেজ মধুপুর ‘ফান অ্যান্ড গেম ও অদম্য স্কাউট’ চ্যালেঞ্জ, ভিলেজ লাউয়াছড়া ‘হাইকিং এবং গ্রামসেবা ও ইয়ুথ অ্যান্ড ইয়ুথ চ্যালেঞ্জ’, ভিলেজ ফাতরাবন ‘স্কুল গ্রোগ্রামিং ও হাইকিং’ চ্যালেঞ্জে অংশ নেয়।
চ্যালেঞ্জ গ্রামসেবায় অংশ নেওয়া সদস্যরা উপজেলার আদর্শ গ্রামে গিয়ে গ্রামবাসীর সঙ্গে মতবিনিময় করে। তারা গবাদিপশুর যত্ন, বিদ্যুৎ ও জ্বালানি-সাশ্রয়, বাগান করা, স্বাস্থ্যসেবা, কৃষিসেবা বিষয়ে ধারণা নেয়। কিছু বিষয়ে তারা হাতেকলমে শিক্ষা নেয়। এতে নেতৃত্ব দেন এই চ্যালেঞ্জের পরিচালক মো. আকতারুজ্জামান।
এর আগের দিন বৃহস্পতিবার রাতে গজনী ভিলেজের প্রধান জামিল আহমেদের নেতৃত্বে বয়স্ক স্কাউট নেতাদের নিয়ে উডব্যাজ রি-ইউনিয়ন ও লিডারস নাইট অনুষ্ঠান হয়। আনন্দঘন এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন রোভার মুট ও কমডেকার সভাপতি স্থানীয় সরকার সচিব আবু আলম মো. শহিদ খান, বাংলাদেশ স্কাউটসের (আন্তর্জাতিক) কমিশনার মো. মোজাম্মেল হোসেন খান, গার্লস ইন স্কাউটসের জাতীয় কমিশনার কামরুন নেসা খানম এবং কমডেকার অভ্যর্থনা ও অনুষ্ঠান সমন্বয়কারী বনমালী ভৌমিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় কমিশনার (সংগঠন) শাহ মো. কামাল। ওই দিন বিকেল থেকে রাত পর্যন্ত গ্লোবাল ভিলেজ ডেভেলপমেন্টের মঞ্চে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে লোকজ গান পরিবেশন করা হয়।
‘শান্তি ও উন্নয়নে স্কাউটিং’ স্লোগান সামনে রেখে গত মঙ্গলবার এ আসর শুরু হয়। চলবে আগামী সোমবার পর্যন্ত। স্কাউটসের এই আসরে প্রথম আলো বন্ধুসভার স্টল থেকে বন্ধুরা প্রথম আলোর ফোল্ডার, প্রথম আলো জবস ডট কমের ফোল্ডার, বিভিন্ন প্রচারপত্র ও স্টিকার বিলি করছেন।

No comments

Powered by Blogger.