দূষণরোধে অর্থ সাহায্য- কুন্তল রায়

পরিবেশ দূষণ কমিয়ে সবুজ পৃথিবীকে আবার পুরনো রূপে ফিরিয়ে আনার জন্য অভিনব পন্থা গ্রহণ করেছে যুক্তরাজ্য সরকার। পরিবেশবান্ধব বিদ্যুত উৎপাদন উৎসাহিত করতে এবার ব্যবহারকারীদের পুরস্কৃত করা হবে।
যুক্তরাজ্যের বিভিন্ন পরিবারে সৌর প্যানেল এবং বায়ুকলের (উইন্ডমিল) মাধ্যমে বিদ্যুত উৎপাদনকারীদের নগদ অর্থ পুরস্কার দেয়া হবে। ইতোমধ্যে যুক্তরাজ্যের বাড়িতে বাড়িতে সৌরবিদ্যুত উৎপাদন প্রশংসা অর্জন করেছে।
'ফিড ইন ট্যারিফস' নামের এই প্রকল্পে গৃহস্থালীতে সৌরবিদু্যতের মতো নবায়নযোগ্য বিদু্যত উৎপাদনকারীদের এপ্রিল মাস থেকে অর্থ পুরসস্কার দেবে সে দেশের সরকার। নবায়নযোগ্য বিদু্যত উৎপাদনের জন্য বায়ুকল ও সৌর প্যানেল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। পরিবেশবান্ধব হওয়ায় সরকার এ ধরনের ুদ্র বিদু্যত প্রকল্প উৎসাহিত করতে চাচ্ছে। ২০২০ সালের মধ্যে প্রতি ১০ ঘরে ১ জনকে সৌরপ্যানেল কিংবা ছোট উইন্ড টারবাইন ব্যবহারের ল্যমাত্রা পূরণে সরকার এই সিদ্ধানত্ম নিয়েছে।
বর্তমানে ব্রিটেনের মোট উৎপাদিত বিদু্যতের ৫.৫ শতাংশ নবায়নযোগ্য শক্তি উৎপাদন কেন্দ্র থেকে আসে। সরকার আগামী ১০ বছরে এই পরিমাণকে ৩০ শতাংশে উন্নীত করার বিষয়ে আশাবাদী। ব্রিটেনের এনার্জি সেক্রেটারি এড মিলিব্যান্ড 'ফিড ইন ট্যারিফস' প্রকল্পের সম্ভাবনা নিয়ে বলেন, এর ফলে ভবিষ্যতের বিদু্যত চাহিদা পূরণ করতে জনগণকে নতুন করে ভাবতে উৎসাহিত করবে।
ব্রিটেনের ডিপার্টমেন্ট অব এনার্জি এ্যান্ড কাইমেট চেঞ্জ বলেছে, এই প্রকল্পের আওতায় প্রতিটি ঘরে ফটোভোল্টালিক প্যানেল স্থাপনের জন্য বছরে ৯০০ পাউন্ড করে দেয়া হবে। এছাড়া বিদু্যত বিলে ছাড় আসবে ১৪০ পাউন্ড করে। আগামী ২৫ বছরের জন্য নবায়নযোগ্য বিদু্যত উৎপাদন পস্ন্যান্ট বসানোর জন্য ব্যবহারকারীরা ৫ থেকে ৮ শতাংশ করে হ্রাসকৃত মূল্যে বিদু্যত পাবে, যদিও এসব পস্ন্যান্ট বসানো যথেষ্ট ব্যয়বহুল। ুদ্র বিদু্যত উৎপাদনের জন্য সৌর প্যানেল এবং বায়ুকলগুলো ৫ মেগাওয়াট করে বিদু্যত উৎপাদন করতে পারে।
তবে অনেক ক্রেতাই সরকারের এই বিশেষ সাহায্য প্রকল্পের প্রশংসা করলেও অনেকেই সমালোচনা করেছে। বিশেষ অর্থ সাহায্যের পরিমাণ খুবই কম উলেস্নখ করে তাঁরা বলেছেন, মন্ত্রণালয় গ্রাহকদের কাছ থেকে যে ফলাফল আশা করছেন তা হয়ত আশানুরূপ হবে না। কারণ এ জন্য নির্দিষ্ট করা অর্থ সাহায্যের পরিমাণ খুবই কম। ক্রেতা স্বার্থসংরণ প্রতিষ্ঠানের লিজ লেইন বলেন, এই স্কিম ক্রেতাদের সঞ্চয় বাড়ানো এবং কার্বন নিঃসরণ কমাতে কার্যকর হবে এটা সত্য, কিন্তু সরকারের উচ্চাভিলাষী ল্য পূরণে আরও আকর্ষণীয় স্কিম প্রদানের প্রয়োজন ছিল। এই স্কিমে অর্থ সাহায্য আরও বাড়ানো প্রয়োজন এবং প্রাথমিক স্থাপনা ব্যয় আরও কমানো খুবই জরম্নরী। এ েেত্র ক্রেতাসাধারণের জন্য নতুন প্রযুক্তি এবং প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা প্রয়োজন বলে তিনি মনত্মব্য করেন।
নবায়নযোগ্য শক্তি উৎপাদনের েেত্র ২০১০ অর্থবছরের বাজেটে আরও নতুন স্কিম চালু হচ্ছে বলে জানা গেছে। মাটির নিচের হিট পাম্প এবং বায়োমাস বয়লারের মাধ্যমে তাপ উৎপাদনের জন্য দ্বিতীয় একটি স্কিম চালু করা হবে বলে ঘোষণা দিয়েছে সংশিস্নষ্ট কতর্ৃপ।

No comments

Powered by Blogger.