আগডুম বাগডুম কবিতাবলী

নন্দিনী

আহসান হামিদ

নন্দিনীরে নন্দিনী

আছিস হয়ে বন্দিনী
ফুল-পাখিরা তোকে খোঁজে

না-পেয়ে দেখা চোখটি বোজে

শিমুলতলির বাঁকে।



নন্দিনীরে নন্দিনী

ওদের কর সঙ্গিনীÑ

আয় ছুটে আয় খেয়াঘাটে

ফসলভরা সোনার মাঠে

শিশিরকণা ঝরতে থাকে

ধানের শিষে, পাতার ফাঁকে।



এসব তোকে হাতছানিতে

ডাকতে থাকে পাখির মতো;

চোখের ওই লবণ-জলে

ভিজিয়ে দিবি একলা কত?



ছোট্টসোনা নন্দিনী

সবার প্রিয় রঙ্গিনী

ঘরের থেকে পা ফেলে তুই

ওদের কর সঙ্গিনী

নন্দিনীরে নন্দিনী।





ভাষার জন্য

ইউসুফ আল আজাদ

আমার প্রিয় বাংলা ভাষা

বাংলা আমার গান,

বাংলা ভাষায় মিশে আছে

হাজার ভাইয়ের প্রাণ।

বাংলা আমার প্রিয় ভাষা

বাংলা আমার মান,

মধুর ভাষা দান করেছেন

আল্লাহ সুবাহান।

জীবন দিয়ে যুদ্ধ করে

পেলাম প্রিয় ভাষা,

বাংলা ভাষা প্রাণের ভাষা

সোনার চেয়ে খাসা।

জীবন দিয়ে ভাষা পেয়ে

সবাই আজ ধন্য,

রক্ত লাগে আরো দেব

বাংলা ভাষার জন্য।







অমর একুশে

শরীফ সাথী

অমর একুশের সেই চেতনার

চিত্র আঁকতে চাই,

আমার মায়ের চুজুড়ে

স্বপ্ন দেখতে পাই।

আমার মায়ের বক্ষজুড়ে

আশা শুনতে পাই,

মায়াবী মুখের কণ্ঠজুড়ে

ভাষা শুনতে পাই ॥

অমর একুশের সেই বায়ান্নর

বাংলা আনতে যারা,

ভাষার জন্য দিয়েছে প্রাণ

রক্ত ঢেলেছে তারা।

সালাম বরকত শফিক জব্বার

ওরাতো আমার ভাই,

প্রীতিতে স্মৃতির দুয়ার খুলে

রাখতে আমরা চাই।

আমার ভাইয়ের কণ্ঠজুড়ে

মা জননীর ভাষা,

বজুড়ে অন্তঃপুরে

স্বপ্ন সুখের আশা।

আমার ভাইয়ের চুজুড়ে

চাঁদ সূর্যের আলো

চির অম্লান চির সম্মান

শ্রদ্ধাতে মন ঢালো।







একুশ অমর গীত

দেলোয়ার হোসেন

একুশ আমার দেশ ও জাতির

প্রথম রচা ভিত,

একুশ আমার প্রথম বিজয়

একুশ অমর গীত।



একুশ আমার স্বাধীনতার

রক্তরাঙা কুঁড়ি,

একুশ আমার বোনের হাতের

রেশমি কাঁচের চুড়ি।



একুশ আমার বর্ণমালা

প্রতিবাদের ভাষা,

একুশ আমার মুখের বুলি

মায়ের ভালোবাসা।







শীত

জাহাঙ্গীর ডালিম

শীতের বুড়ি চুপি চুপি

শীতল চাদর গায়ে,

আসলো উড়ে নাচলো ঘুরে

শীত-পবনের নায়ে।



শীতের দিনে আকাশ কোলে

মেঘ-রোদ্দুর ছায়ে,

শীতের বুড়ি অলস থুরি

নাচে পায়ে-পায়ে।






শীতের বুড়ি

কাজী আবুল কাসেম রতন

শীতের বুড়ি শীতের বুড়ি

খাবে নাকি গুড় ও মুড়ি?

জলদি এসো আমার কাছে

ভাপা পিঠাও তৈরি আছে

মন চাইলে খেতে পারো

খেজুর রসও অল্প।

কিন্তু আমায় বলতে হবে

একটা মজার গল্প।

No comments

Powered by Blogger.