চট্টগ্রামে বিশ্ববাণিজ্য সংস্থার ডিজি- অবকাঠামো উন্নয়ন ও এনার্জি সাপ্লাই ঘাটতি কমানোর আহ্বান

বন্দরনগরী চট্টগ্রামে দিনভর ব্যস্ত সময় কাটিয়েছেন বিশ্ববাণিজ্য সংস্থা-ডব্লিউটিওর মহাপরিচালক প্যাসকেল লেমি। চট্টগ্রাম ইপিজেড, চট্টগ্রাম বন্দর ও কাস্টম হাউজ ঘুরে দেখেন তিনি। বৈঠক করেন বন্দর ও কাস্টম হাউজের শীর্ষ কর্মকর্তাদের সাথে।
পরে তিনি মিলিত হন ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় সভায়। পৃথক বৈঠক ও মতবিনিময়কালে চট্টগ্রাম বন্দরকে ঘিরে বাংলাদেশের অপার সম্ভাবনার কথা উল্লেখ করে প্যাসকেল লেমি বলেন, এ দেশের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে বিদেশী বিনিয়োগ আকর্ষণে যোগাযোগ অবকাঠামো উন্নয়ন এনার্জি সাপ্লাইয়ের ঘাটতি দূরীকরণের ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্ববাণিজ্যের প্রতিযোগিতায় টিকতে হলে দ্রুততম সময় উৎপাদন, সহজ আমদানি-রফতানি প্রক্রিয়া এবং কম উৎপাদন ব্যয় এ তিনটি বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রথমবারের মতো চট্টগ্রাম সফরকারী ডব্লিউটিওর মহাপরিচালক প্যাসকেল লেমি চট্টগ্রামকে বাংলাদেশের অর্থনীতির প্রাণ উল্লেখ করে বলেন, বিগত বছরগুলোতে চট্টগ্রাম বন্দরের দতা বহুগুণে বেড়েছে যা দণি এশিয়ার আঞ্চলিক যোগাযোগের েেত্র অত্যন্ত কার্যকর কনটেইনার পোর্ট হিসেবে বিবেচিত হচ্ছে। বাণিজ্য সহায়ক প্রক্রিয়া ও পদ্ধতি উন্নীতকরণে ডব্লিউটিও কাজ করে যাচ্ছে যা কাস্টমস উৎপাদনশীলতা, বর্ডার টেক্স কালেকশন এবং সরাসরি বিনিয়োগ আকর্ষণে সহায়তা করবে বলে মন্তব্য করেন তিনি।

প্যাসকেল লেমি বন্দর ঘুরে চট্টগ্রাম বন্দরকে বিশ্বমানের বন্দরে উন্নীত করতে সহযোগিতা করার কথা জানান। তিনি কাস্টমসের শুল্কায়ন কাজ দ্রুতসম্পন্ন করতে প্রযুক্তি সহায়তা এবং বাণিজ্য সম্প্রসারণে ভূমিকা রাখবেন বলেও জানান।

এ সময় চট্টগ্রাম বন্দরকে বিশ্বমানের বন্দরে উন্নীত করার পাশাপাশি কাস্টমসকে উন্নত সেবা প্রতিষ্ঠানে পরিণত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন। এ ব্যাপারে সহযোগিতার কথা বলেন তিনি ।

চট্টগ্রাম চেম্বার আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম। বক্তব্য দেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, বাণিজ্যসচিব মাহবুব আহমেদ, তুরস্কের অনারারি কনসাল সালাহউদ্দিন কাসেম খান, ইউএন মিশনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো: আবদুল হান্নান, চট্টগ্রাম ভার্সিটির সাবেক ভিসি প্রফেসর আলমগীর মো: সিরাজুদ্দিন প্রমুখ।

চট্টগ্রাম কাস্টমসে মতবিনিময়

ডব্লিউটিওর মহাপরিচালক প্যাসকেল লেমি চট্টগ্রাম কাস্টম হাউজে এক মতবিনিময়ে মিলিত হন। চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার মো: মাসুদ সাদিকের সাথে মতবিনিময়ে তিনি বাংলাদেশে আমদানি-রফতানি বাণিজ্যে কাস্টমসবিষয়ক বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এ সময় চট্টগ্রাম কাস্টমসের সামগ্রিক কার্যক্রমের ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রদর্শন করা হয়। সভায় ইউএন মিশনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম এ হান্নান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী ও কাস্টম হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক বাণিজ্যে আমদানি-রফতানি পণ্য চালান দ্রুততম সময়ে খালাসের ল্েয চট্টগ্রাম কাস্টম হাউজের সাম্প্রতিক কার্যক্রম আধুনিকায়নের ল্েয অটোমেশনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।
       


No comments

Powered by Blogger.