সোলার ড্রায়ারে মানসম্পন্ন শুঁটকি- বাকৃবির যুগান্তকারী আবিষ্কার

বাংলাদেশে প্রতিবছর এক হাজার ০২৫ মিলিয়ন মেট্রিক টন মিঠা পানি ও সামুদ্রিক মাছ ধরা পড়ে। কথায় আছে_ মাছে-ভাতে বাঙালী। আর তাই বাংলাদেশে প্রতিবছর একজন মানুষ গড়ে ৮.২ কেজি মাছ খেয়ে থাকে।
বাংলাদেশে শুকনো মাছ উলেস্নখযোগ্য সংখ্যক ভোজন রসিকদের উপাদেয় খাবার। কিন্তু সংরণের অভাবে তা আর পূরণ করতে পারে না অনেকাংশেই।
তথ্যমতে, শুটকি বানাতে শুকনো মাছের শতকরা ৬০ ভাগে বিভিন্ন প্রকার কীটনাশক ও তিকারক ডিডিটি ব্যবহার স্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। তাই কীটনাশক ও ডিডিটিমুক্ত স্বাস্থ্যসম্মত শুঁটকি উৎপাদনের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবিত হয়েছে সৌরচালিত টানেল ড্রায়ার ও উন্নত মানের শুকানোর প্রযুক্তি।
সৌরচালিত টানেল ড্রায়ার
সৌরশক্তি চালিত টানেল ড্রায়ার একটি তাপ সংগ্রাহক ও শুকানোর অংশ সমন্বয়ে গঠিত। তাপ সংগ্রাহক ও শুকানোর অংশ সরলভাবে সংযোজন করা হয়। তাপ সংগ্রাহক এবং শুকানোর অংশ স্বচ্ছ পস্নাস্টিক শীট দ্বারা আবৃত থাকে। শুকানোর জন্য মাছ শুকানোর অংশে বাঁশের তৈরি সছিদ্র ট্রেতে স্থাপন করা হয়। তাপ সংগ্রাহক অংশের উপরিভাগে তাপ সংগ্রহ করার জন্য কালো রঙের প্রলেপ দেয়া থাকে। তাপ সংগ্রাহক এবং শুকানোর অংশের নিচে তাপ অপচয় নিরোধক ব্যবহার করা হয়। প্রয়োজনীয় বাতাস সোলার মডুল চালিত ডিসি ফ্যান দ্বারা সরবরাহ করা হয়। সৌর বিকিরণ স্বচ্ছ পস্নাস্টিকের ভিতর দিয়ে তাপ সংগ্রাহকের মধ্যে প্রবেশ করে এবং সংগ্রাহককে উত্তপ্ত করে। বাইরের বাতাস সংগ্রাহকের উপর দিয়ে প্রবাহিত করা হয় এবং প্রবাহকালে বাতাস সংগ্রাহক হতে তাপ সংগ্রহ করে উত্তপ্ত হয়। তারপর মাছের উপর দিয়ে প্রবাহকালে মাছ থেকে জলীয় অংশ সংহগ্রহ করে। অধিকন্তু সৌর বিকিরণ স্বচ্ছ পস্নাস্টিকের মধ্য দিয়ে শুকানোর অংশেও প্রবেশ করে এবং শুকানোর হার বৃদ্ধি করে।
প্রস্তুত প্রণালী
সোলার ড্রায়ার প্রস্তুতের জন্য প্রথমে তাপ সংগ্রাহক ও শুকানোর অংশের দৈর্ঘ্য এবং প্রস্থ নির্ণয় করতে হবে। তাপ সংগ্রাহক ও শুকানোর অংশের মেঝে এবং দুই পাশ কাঠ এবং এমএস শীট দিয়ে তৈরি করতে হবে। তাপ সংগ্রাহক ও শুকানোর অংশের নিচে তাপ নিরোধক দিতে হবে। তাপ সংগ্রাহকের উপরিভাগে কালো রঙের প্রলেপ দিতে হবে। তাপ সংগ্রাহক ও শুকানোর অংশের উপর ছাদ সদৃশ কাঠামোর দৈর্ঘ্য, প্রস্থ, ও বেধ নির্ণয় করতে হবে। এই কাঠামো এমএস শীট/বাঁশ দ্বারা তৈরি করতে হবে। এ্যালুমিনিয়াম দ্বারা তৈরি শুকানোর অংশ ও তাপ সংগ্রাহক এর পাশে লাগাতে হবে এবং পস্নাস্টিক শীট কাঠামোর উপর দিয়ে দুই পাশে ট-চ্যানেলের সাথ রবারের রশি দিয়ে সংযোজন করতে হবে। তাপ সংগ্রাহকের নিচ সহজলভ্য নিরোধক পদার্থ তাপের অপচয় রোধের জন্য দিতে হবে। ডিসি ফ্যান তাপ সংগ্রাহকের প্রবেশ প্রানত্মে স্থাপন করতে হবে এবং সোলার মডু্যল ফ্যানের মোটরের সাথে সংযোজন করতে হবে।
শুঁটকি উৎপাদনের জন্য মাছকে ভালভাবে পরিষ্কার করতে হবে। এর পর এই পরিষ্কার মাছ ড্রায়ারের শুকানোর অংশের ভিতর সছিদ্র বাঁশের ট্রে'র উপর একটা সত্মরে সাজিয়ে রাখতে হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যনত্ম শুকানোর প্রক্রিয়া চলবে যতণ পর্যনত্ম মাছের জলীয় অংশ ১৪%-১৫% না আসে। বাতাস প্রবাহের হার নিয়ন্ত্রণ অথবা তাপ সংগ্রাহকের দৈর্ঘ্য বাড়ানো-কমানোর মাধ্যমে তাপমাত্রা সব সময় ৫০ ডিগ্রি সে.-এর মধ্যে রাখতে হবে। শুকানো প্রক্রিয়া শেষে প্রস্তুতকৃত শুঁটকি পলিথিনের মধ্যে সিল করে সংরণ করে বাজারজাত করতে হবে। পলিথিনে ব্যবহৃত শুঁটকি তিন মাসের অধিক না রাখাই ভাল।
সোলার ড্রায়ার তৈরি করা সহজ এবং সহজলভ্য উপাদান দ্বারা দেশীয় কারিগর দিয়ে তৈরি করা যায়। এর প্রধান সুবিধা হলো এর দ্বারা আপনাআপনি সূর্যের বিকিরণের উপর নির্ভর করে তাপমাত্রা নিয়ন্ত্রিত হয়। এই ড্রায়ার দ্বারা কম সময়ে ডিডিটিমুক্ত গুণগত মানসম্পন্ন শুঁটকি প্রস্তুত করা যায়।
_সোহেল রানা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.