হেলথ টিপসঃ নিয়মিত হাঁটুন, দীর্ঘ দিন বাঁচুন

নিয়মিত হাঁটাহাঁটিতে শরীর সুস্থ থাকে ও  আয়ু বাড়ে। দীর্ঘ দিন বাঁচতে চাইলে সপ্তাহে কমপক্ষে আড়াই ঘণ্টা হাঁটুন। দেখবেন আপনার আয়ু সাত বছর বেড়ে যেতে পারে।
সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। গবেষণাটি যৌথভাবে করে যুক্তরাষ্ট্রের সরকারি  মেডিক্যাল গবেষণা প্রতিষ্ঠান ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। চল্লিশোর্ধ প্রায় ছয় লাখ মানুষের স্বাস্থ্য ও জীবনপদ্ধতি নিয়ে গবেষণায় এ ফলাফল পাওয়া  গেছে। নারী-পুরুষ উভয়লিঙ্গের েেত্র এই ফলাফল প্রযোজ্য।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত হাঁটাহাঁটি ও ব্যায়ামের ফলে মানুষের শরীর সুস্থ ও সতেজ থাকে। সাত দিনে আড়াই ঘণ্টা করে হাঁটলে সাত বছর আয়ু বেড়ে যায়। তা ছাড়া যারা সপ্তাহে কমপক্ষে ৭৫ মিনিট হাঁটাহাঁটি করেন তাদের জন্যও সুখবর রয়েছে। তাদের দুই বছরের আয়ু বাড়বে বলে গবেষণায় এ তথ্য পাওয়া গেছে

মোটা মানুষের েেত্রও হাঁটাহাঁটির ইতিবাচক প্রভাব রয়েছে। যেসব স্থূলকায় মানুষ ব্যায়াম করেন না, হাঁটাহাঁটি করেন এমন মোটা লোকজন তিন বছর বেশি বাঁচার আশা করতে পারেন।

গবেষণার প্রধান ড. ই মিন লি জানান, শরীরচর্চা ও হাঁটাহাঁটিকে কখনোই কম গুরুত্ব দেয়া উচিত নয়। স্বল্প পরিমাণে হাঁটাহাঁটিরও একটি ইতিবাচক প্রভাব রয়েছে।

No comments

Powered by Blogger.