সপ্তাহে চার দিন কাজ

সপ্তাহে কেবল চার দিন খোলা থাকবে সরকারি অফিসগুলো। কাজ চলবে সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর বাকি তিন দিন ছুটি। গতকাল শুক্রবার সরকারি অফিসের কাজের নতুন এ সময়সূচি ঘোষণা করেছেন গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ।
সামাজিক কর্মকাণ্ড, কৃষিকাজ ও প্রার্থণার জন্য আরো বেশি সময় দিতেই সাপ্তাহিক ছুটি এক দিন বাড়িয়ে দিয়েছেন তিনি।
১৯৯৪ সালে রক্তপাতহীন সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে গাম্বিয়ার ক্ষমতায় আসেন জামেহ। 'একগুঁয়ে' হিসেবে পরিচিতি রয়েছে তাঁর। গত মাসে জামেহর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, ১ ফেব্রুয়ারি থেকে সরকারি অফিসের নতুন সময়সূচি কার্যকর হবে। সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত সরকারি সব অফিস খোলা থাকবে। সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত কাজ চলবে। শুক্র, শনি ও রবিবার থাকবে সাপ্তাহিক ছুটি। বিবৃতিতে বলা হয়, 'গাম্বিয়ার নাগরিকদের আরো অধিক সময় প্রার্থনা, সামাজিক কর্মকাণ্ড ও কৃষিকাজে ব্যয়ের জন্য নতুন এ ব্যবস্থা চালু করা হচ্ছে। বন্ধের দিন ফসল উৎপাদনের কাজ করুন। সুখী সমৃদ্ধশালী রাষ্ট্র গঠনের জন্য আপনারা মাঠে যান এবং ফসল উৎপাদন করুন।' তবে স্কুলগুলোতে ছুটি থাকবে শুধু শুক্রবার।
প্রেসিডেন্টের এ সিদ্ধান্তের সমালোচনা চলছে। সমালোচকরা জানান, এখন থেকে গাম্বিয়ার মানুষ সপ্তাহে ৩২ ঘণ্টা কাজ করবে। এতে দেশের জনগণ আরো অলস হয়ে পড়বে। পশ্চিম আফ্রিকার এই গরিব দেশটির অর্থনৈতিক অবস্থা আরো খারাপ হবে। তাঁরা বলছেন, শুক্রবার সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি অফিস ঠিকই খোলা থাকবে। কিন্তু তারা সরকারি অফিসের সঙ্গে যোগাযোগ করতে পারবে না। ফলে ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.